দক্ষিণের নগরপিতার আসনে বসলেন তাপস
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

দক্ষিণের নগরপিতার আসনে বসলেন তাপস

পরিবর্তন প্রতিবেদক: ২:৫৫ অপরাহ্ণ, মে ১৬, ২০২০

দক্ষিণের নগরপিতার আসনে বসলেন তাপস
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শনিবার দুপুরে নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর নগর ভবনে মেয়রের চেয়ারে বসলেন তিনি। এ সময় তার পাশে ছিলেন সহধর্মিনী আফরিন তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক নতুন মেয়রকে তার দায়িত্ব বুঝিয়ে দেন। যদিও এই দায়িত্বটি ছিল বিদায়ী মেয়র সাঈদ খোকনের। তবে তিনি অনুপস্থিত ছিলেন। গত ১৩ মে নগর ভবনে শেষ অফিস করেছিলেন বিদায়ী এই মেয়র।

এবার করোনা সংকটের কারণে মেয়রের দায়িত্ব গ্রহণ উপলক্ষে বড় কোনও আয়োজন ছিল না।

দায়িত্ব গ্রহণের মাধ্যমে আজ থেকে ঢাকা দক্ষিণ সিটির নগরপিতা হিসেবে নিজের পথচলা শুরু করলেন তাপস। করোনা মহামারির সময় দায়িত্ব গ্রহণ করাটা তার জন্য বড় চ্যালেঞ্জ। করোনা মোকাবিলা ছাড়াও দক্ষিণ সিটিতে ডেঙ্গু, জলাবদ্ধতাসহ নানা বিষয়ে সফলতা অর্জনই তার বড় লক্ষ্য হবে। সদ্য সাবেক মেয়র সাঈদ খোকনের অসফল কাজগুলোকে সফলতার মুখ দেখাতে হবে তাকে।

গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে নৌকা প্রতীকে চার লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট পেয়ে বিএনপির প্রার্থী প্রকৌশলী ইশরাক হোসেনকে পরাজিত করেন শেখ ফজলে নূর তাপস।

এর আগে তিনি ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ছিলেন। ডিএসসিসি নির্বাচনে অংশ নিতে তিনি সংসদ থেকে পদত্যাগ করেন।

এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নবনির্বাচিত ঢাকা দক্ষিণের মেয়র ফজলে নূর তাপস এবং উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলরাও।

গত বুধবার মেয়র আতিকুল ইসলাম দ্বিতীয় মেয়াদে ঢাকা উত্তর সিটি করপোরেশনের দায়িত্ব গ্রহণ করেন।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তার মেয়াদকাল শুরু হবে। অর্থাৎ নতুন মেয়র যেদিন কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা করবেন, সেদিন থেকেই শুরু হবে তার পাঁচ বছরের মেয়াদকাল।

ওএস/পিএসএস

 

: আরও পড়ুন

আরও