রাষ্ট্রচিন্তার দিদারসহ ডিজিটাল আইনে মামলায় গ্রেফতার আরও ২
Back to Top

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

রাষ্ট্রচিন্তার দিদারসহ ডিজিটাল আইনে মামলায় গ্রেফতার আরও ২

পরিবর্তন প্রতিবেদক: ৯:০৭ অপরাহ্ণ, মে ০৬, ২০২০

রাষ্ট্রচিন্তার দিদারসহ ডিজিটাল আইনে মামলায় গ্রেফতার আরও ২
ডিজিটাল নিরাপত্তা আইনে রমনা থানায় দায়ের হওয়া মামলায় আরও দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। গ্রেফতার দুই জন হলেন দিদারুল ইসলাম (৩৯) ও মিনহাজ মান্নান ইমন।

বুধবার (৬ মে) তাদের বাড্ডা ও বনানী এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে র‌্যাব-৩। দিদারুল ইসলাম ও মিনহাজ মান্নান ইমন রমনা থানা পুলিশের হেফাজতে রয়েছেন।

এর আগে মঙ্গলবার (৫ মে) রাতে কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ও মোস্তাক আহমেদকে গ্রেফতার করে র‌্যাব। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

র‌্যাব-৩ এর অপারেশন অফিসার এএসপি জাফর জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর অভিযোগে দায়ের করা মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে।

৫ মে রাতে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে ১১ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন র‌্যাব-৩ সিপিসি-১ এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক। মামলায় আরও ৫-৬ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলায় যাদের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন- কার্টুনিস্ট আহম্মেদ কবির কিশোর, ব্যবসায়ী মোস্তাক আহম্মেদ, তথ্যপ্রযুক্তিবিদ ও রাষ্ট্রচিন্তার সদস্য মো দিদারুল ইসলাম ভূঁইয়া, মিনহাজ মান্নান, প্রবাসী সাংবাদিক তাসনিম খলিল ও সাহেদ আলম, সায়ের জুলকারনাইন, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ, ব্লগার আসিফ মহিউদ্দীনকে।

মামলার এজাহারে বলা হয়েছে, র‌্যাব-৩ পর্যালোচনা করে দেখেছে আই এম বাংলাদেশী (ইংরেজি হরফে লেখা) পেজের অ্যাডমিন সায়ের জুুলকারনাইন, আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমাখার, স্বপন ওয়াহিদ ও মোস্তাক আহম্মেদ নামে পাঁচজন দীর্ঘদিন ধরে ওই ফেসবুক পেজটি পরিচালনা করে আসছেন।

এই ফেসবুক পেজ থেকে জাতির জনক, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মহামারী সম্পর্কে গুজব, রাষ্ট্র/সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার অভিপ্রায়ে অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। অপপ্রচার বা মিথ্যা জেনেও তারা গুজবসহ বিভিন্ন তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়াচ্ছিলেন। এতে জনগণের মধ্যে বিভ্রান্তি, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করেছে র‌্যাব।

এজাহারে র‌্যাব বিভিন্ন পোস্টের লিঙ্ক দিয়েছে।

পিএসএস

 

: আরও পড়ুন

আরও