দেশের ট্যুরিজম শিল্প বেকারত্ব দূরীকরণে নতুন দিগন্ত
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

দেশের ট্যুরিজম শিল্প বেকারত্ব দূরীকরণে নতুন দিগন্ত

পরিবর্তন প্রতিবেদক ৪:৫৯ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২০

দেশের ট্যুরিজম শিল্প বেকারত্ব দূরীকরণে নতুন দিগন্ত

ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ আখলাকুর রহমান বলেছেন, একজন পর্যটন ব্যবসায় উদ্যোক্তা প্রত্যক্ষ ও প্ররোক্ষভাবে অন্তত ৪০ জন মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করছে। বর্তমান তরুণ উদ্যোক্তারা তথ্যপ্রযুক্তিতে দক্ষ হওয়ায় বাংলাদেশের পর্যটন বিশ্ব দরবারে পরিচিতও পাচ্ছে। বর্তমানে দেশের ট্যুরিজম শিল্প বেকারত্ব দূরীকরণে নতুন দিগন্ত খুলে দিয়েছে।

শুক্রবার বিকেলে রাজধানীর মহাখালীতে পর্যটন কর্পোরেশনের অবকাশ হোটেল সেমিনার কক্ষে আয়োজিত আলোচনায় তিনি এসব কথা বলেন।

অধ্যক্ষ আখলাকুর রহমান বলেন, দেশের পর্যটনকে বিশ্ব দরবারে তুলে ধরতে হলে আগে দেশি পর্যটকদের ঘুরতে হবে। নিজেদের পর্যটনের সৌন্দর্য তুলে ধরতে হবে। সফল হতে হলে অনেক বেশি জানতে হবে এবং প্রফেশনাল হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এশিয়ান ট্যুরিজম ফেয়ারের চেয়ারম্যান ও পর্যটন বিচিত্রা সম্পাদক মহিউদ্দিন হেলাল বলেন, আমাদের পর্যটন অনেক সম্ভাবনার, কিন্তু অনেকের অপেশাদারি আচরণের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। দেশের পর্যটনকে এ ক্ষতি থেকে বাঁচাতে হলে ট্যুর অপারেটরদের দক্ষতার উন্নয়ন দরকার।

সমুদ্র বিষয়ক পরিবেশবাদী সংগঠন সেভ আওয়ার সি'র মহাসচিব গাজী আনোয়ারুল হক বলেন, শুধুমাত্র সমুদ্রকে ঘিরে আমাদের দেশের রয়েছে অপার সম্ভাবনা। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমরা ভ্রমণ করতে গেলেও পর্যটকের আচরণ করছি না। যত্রতত্র আবর্জনা ফেলে পর্যটন কেন্দ্র দূষণ করছি। আমরা আশা করবো পর্যটন ব্যবসায়ীরা নিজেদের ব্যবসা ও দেশের স্বার্থে পরিবেশ রক্ষা করেই পর্যটন করবেন।

মেরিন জার্নালিস্ট নেটওয়ার্কের সভাপতি মাহমুদ সোহেল বলেন, জীবনজুড়ে পর্যটন। একজন শিশুর ভ্রমণের মধ্য দিয়েই জন্ম হয়। কারণ অধিকাংশ শিশু জন্ম নেয় হাসপাতলে। জন্মের পরে একজন শিশু তার জীবনে যতই ভ্রমণ করে তার পুরোটাই পর্যটনের মধ্যে পড়ে। পর্যটন শুধুমাত্র ব্যবসা নয় পর্যটন ব্যবসার সঙ্গে সম্পৃক্ত প্রতিটি তরুণ বাংলাদেশের একেকজন অ্যাম্বাসেডর। তারা প্রত্যেকেই প্রতিনিয়ত বাংলাদেশকে বিশ্বের দরবারে প্রমোট করছে। এজন্য এখানে উপস্থিত পর্যটন এর সঙ্গে সম্পৃক্ত প্রত্যেককে দক্ষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে।

বাংলাদেশ ট্যুরিজম অ্যাক্সপ্লোরারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগরের সভাপতিত্বে ও ডিরেক্টর অপারেশান কিশোর রায়হানের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, দ্য মেসেজ বাংলাদেশের প্রকাশক ও মাই ট্যুরিজম অনুষ্ঠানের সঞ্চালক কাজী রহিম শাহরিয়ার, পর্বতারোহন প্রশিক্ষক সামছুল আলম বাবু প্রমুখ।

পিএসএস/এসবি

 

রাজধানী: আরও পড়ুন

আরও