রোববার পর্যন্ত মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

রোববার পর্যন্ত মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে

জ্যেষ্ঠ প্রতিবেদক ৩:৫২ অপরাহ্ণ, জানুয়ারি ০৪, ২০২০

রোববার পর্যন্ত মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে যাচাই-বাছাইয়ে বাদ পড়া প্রার্থীরা রিটার্নি কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে রোবাবর পর্যন্ত আপিল করা যাবে। নির্বাচনী আইন অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের তিন দিনের মধ্যে  নির্বাচন কমিশনের নিযুক্ত আপিল কর্তৃপক্ষের কাছে বাদ পড়া প্রার্থীরা আপিল করতে পারবেন।

ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনের আপিল কর্তৃপক্ষ হিসেবে নির্বাচন কমিশন (ইসি) ঢাকার বিভাগীয় কমিশনারকে নিয়োগ দিয়েছেন। যেসব প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে প্রার্থীতা ফেরত পেতে আবেদন করতে পারবেন। 

দুই সিটিতে বৈধ প্রার্থী ৯৯৩, মনোনয়ন বাতিল ৪৬ জনের

ডিএনসিসিতে মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে মোট ৪৫২ জন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসি) নির্বাচনে তিন পদে ৫৪১ জন দুই সিটিতে মোট ৯৯৩ জনের মনোনয়নপত্র যাচাই বাছাই করে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তারা। বৃহস্পতিবার যাচাই বাছাইয়ে এই দুই সিটিতে তিন পদে বাতিল হয়েছে ৪৬ জনের মনোনয়ন। মেয়র পদে ১, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৪ ও সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ৪১ জনের মনোনয়ন বাতিল হয়েছে।

ডিএনসিসির বৈধ প্রার্থী ৪৫২

যাচাই বাছাই শেষে ডিএনসিসির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম জানান, মেয়র পদে জমা দেওযা ৭জন প্রার্থীর মধ্য থেকে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী জিএম কামরুল ইসলাম সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ভোটার না হওয়ার তার মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া বৈধ হয়েছে ৬ মেযর প্রার্থীর মনোনয়ন। আর সাধারণ কাউন্সিলর পদে জমা দেওয়া ৩৭৪ জনের মধ্যে ৩৫৯ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে ১৫ জনের মনোনয়ন। আর সংরক্ষিত নারী কাউন্সিলর পদে জমা দেওয়া ৮৯ জনের মধ্যে ৮৭ জনের প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি ২ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

জানা যায়, এই সিটিতে মেয়র পদে ১০ এবং ৫৪টি সাধারণ ওয়ার্ড কাসিলর পদে ৮২৮ জন ও ১৮টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর পদে ১৭৭টিসহ তিন পদে মোট মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন ১ হাজার ১৫ জন।

উত্তর সিটিতে বৈধ মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশ'র ফজলে বারী মাসউদ, এনপিপি'র আনিসুর রহমান দেওয়ান।

ডিএসসিসির বৈধ প্রার্থী ৫৪১

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসি) নির্বাচনে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে মোট ৫৪১ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করেছেন এই সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন।

ডিএসসিসিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন মঙ্গলবার পর্যন্ত তিন পদে এই সিটিতে ৫৬৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এরমধ্যে মেয়র পদে ৭ জন মনোয়নপত্র জমা দেন। যাচাই বাছাইয়ে এদের সবার মনোনয়নপত্রই বৈধ হয়।   এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জনের মধ্যে ৪৩৪ জনের মনোয়ন বৈধ ঘোষণা করা হয়। বাকি ২৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জনের মধ্যে ১০০ জনের মনোয়ন বৈধ ঘোষণা করা হয়। বাকি দুই জনের মনোয়নপত্র বাতিল করা হয়েছে।

জানা যায়, ডিএসসিসিতে মেয়র পদে ৮ এবং ৭৫টি সাধারণ ওয়ার্ড কাউন্সলর পদে ১ হাজার ৪৭ ও ২৫টি, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ১৯০টিসহ তিন পদে মোট মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন ১ হাজার ২৪৫ জন।

৭ জন মেয়র প্রার্থী হচ্ছেন- আওয়ামী লীগের শেখ ফজলে নুর তাপস, বিএনপির ইশরাক হোসেন, জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলনের মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা ও গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

আর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করা যাবে ৫ জানুয়ারি পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এইচকে

 

বিশেষ আয়োজন: আরও পড়ুন

আরও