ডাকসু নির্বাচন ও গণপরিবহনে হাফ-পাসসহ বিভিন্ন দাবিতে ঢাবিতে বিক্ষোভ
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ ডিসেম্বর ২০২১ | ২৩ অগ্রহায়ণ ১৪২৮

ডাকসু নির্বাচন ও গণপরিবহনে হাফ-পাসসহ বিভিন্ন দাবিতে ঢাবিতে বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি ৭:২৫ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২১

ডাকসু নির্বাচন ও গণপরিবহনে হাফ-পাসসহ বিভিন্ন দাবিতে ঢাবিতে বিক্ষোভ
ডাকসু নির্বাচন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে শিক্ষার্থী নির্যাতন বন্ধ এবং গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ-পাস নিশ্চিত করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ।

রোববার বেলা সাড়ে ১১টায় রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ হয়। সমাবেশ থেকে গণপরিবহনে হাফ পাসের দাবিতে আন্দোলনরত তিতুমীর কলেজের শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও হাফ-পাস নিশ্চিতকরণে প্রজ্ঞাপন দাবি করা হয়।

সমাবেশে সংগঠনটির নেতাকর্মীরা ‘ডাকসু নির্বাচন চাই’, ‘গেস্টরুম নির্যাতন বন্ধ করো’, ‘হলে হলে নির্যাতন বন্ধ করো’, ‘পলিটিক্যাল রুম বাতিল করো’, ‘হাফ পাস নিশ্চিত করো’ ইত্যাদি দাবিসংবলিত প্লাকার্ড দেখায়।

ছাত্র অধিকার পরিষদ সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, প্রজ্ঞাপন দিয়ে হাফ পাস নিশ্চিত করা না হলে এবং আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর আবারও হামলা হলে নিরাপদ সড়ক আন্দোলনের মতো শিক্ষার্থীদের নিয়ে আমরা রাজপথে নামতে বাধ্য হবো। এছাড়া হলে হলে শিক্ষার্থী নির্যাতন বন্ধ করতে হবে। শিক্ষার্থীদের রাজনৈতিক দাসে পরিণত করার গেস্টরুম কালচারও বন্ধ করতে হবে।

বিন ইয়ামিন আরও বলেন, আগামী ১ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উদ্বোধন অনুষ্ঠানে ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে। ডাকসুসহ সারা দেশে ছাত্র সংসদ নির্বাচন দিয়ে ক্যাম্পাসগুলোতে গণতান্ত্রিক ও শিক্ষার্থীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে।

ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোকে ক্ষমতাসীন ছাত্রলীগ কারাগারে পরিণত করেছে। হল কমিটির নেতারা শিক্ষার্থীদের জোর করে মিছিলে নিয়ে যাচ্ছেন। অস্বীকৃতি জানালে তাদের গেস্টরুমে নিয়ে নির্যাতন করা হচ্ছে। 

ছাত্রলীগের উদ্দেশ্য বলবো, ক্ষমতার অপব্যবহার ও ভয় দেখানোর রাজনীতি ছেড়ে নিরাপদ ক্যাম্পাসের জন্য রাজনীতি করুন।

সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মোল্যা রহমাতুল্লাহ্ বলেন, একুশ শতকে এসে আমাদেরকে বারবার শিক্ষা প্রতিষ্ঠানে গেস্টরুম নির্যাতনের মুখোমুখি হতে হচ্ছে। এটা আমাদের প্রশাসনিক কাঠামোর দুর্বলতা প্রকাশ করে।

সমাবেশে সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসাইন, সহ-সভাপতি আসিফ মাহমুদ, রোকেয়া জাবেদ মায়া, শাকিল মিয়া, সোহেল মৃধা, শাহ মুহাম্মদ সাগরসহ আরো অনেকে বক্তব্য দেন।

ওএস/এসবিসি 
 

আরও পড়ুন

আরও