অর্থমন্ত্রীর দুর্ভাগ্য
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

অর্থমন্ত্রীর দুর্ভাগ্য

পরিবর্তন প্রতিবেদক ২:৪২ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

অর্থমন্ত্রীর দুর্ভাগ্য
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত বছর নিজের প্রথম বাজেট ডেঙ্গুর ভয়াবহ কবলে পড়ার কারণে উপস্থাপনের সময় তাল-গোল পাকিয়ে ফেলেছিলেন। পরে বাজেট দেন প্রধানমন্ত্রী। দ্বিতীয় বাজেট উপস্থাপনের সময়ে আরো ভয়াবহ পরিস্থিতির মোকাবেলা করছেন মুস্তফা কামাল।

এবার ভয়াবহ মহামারির কবলে সমগ্র দেশ, জাতি ও পৃথিবী। তাই সংগত কারণেই বাজেট উপস্থাপন কালে যে উচ্ছাস, উল্লাস, উৎসবে থাকেন অর্থমন্ত্রী ও সরকার তার ছিটে-ফোটাও নেই এবারের বাজেটে। ইতোমধ্যে বাজেট হারিয়েছে স্বভাব-সুলভ রং। কারণ এবার হয়নি ঢাকঢোল পিটিয়ে কোন বাজেট আলোচনা ও পরামর্শক সভা। সুতরাং নিজের দুটি বাজেটে শেষ পর্যন্ত আড়ালেই থেকে গেলেন অর্থমন্ত্রী। এটি তার জন্যও দুর্ভাগ্যই বটে।

অর্থমন্ত্রী হওয়ার পর বাজেট নিয়ে বেশ উচ্ছাসী ছিলেন আ হ ম মুস্তফা কামাল। নিজের প্রথম ২০১৯-২০ অর্থবছরের বাজেট গান-কবিতা দিয়ে সাজিয়ে চিরস্মরনীয় করে রাখবেন বলে বার বার অভিপ্রায় ব্যাক্তি করেছিলেন।

কিন্তু গত বছর মহামারি ডেঙ্গু জ্বরে আক্রান্ত ২০১৯-২০ অর্থবছরের বাজেটই উপস্থাপন করতে পারেননি আ হ ম মুস্তফা কামাল। উপস্থাপনের চেষ্টা করে সংজ্ঞা হারিেছেন তিনি। পরে সংসদে বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১৯ সালে প্রথম বাজেট পেশ করার এক সপ্তাহে আগে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন আ হ ম মুস্তফা কামাল। পরে গত বছরের ১০ জুন তিনি ঢাকার অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন। ১২ জুন হাসপাতাল থেকে ডেঙ্গু জ্বর নিয়েই তিনি বাজেট অধিবেশনে যোগ দেন। অধিবেশন থেকে আবার হাসপাতালে ফিরে যান।
গত ১৩ জুন বাজেট উপস্থাপনের জন্য ওইদিন দুপুরে হাসপাতাল থেকে আবার সংসদ অধিবেশনে যোগ দেন তিনি। কিন্তু কিছুক্ষণ বাজেট উপস্থাপনের পর অর্থমন্ত্রী অসুস্থ হয়ে পড়লে তার পক্ষে প্রধানমন্ত্রী বাজেট পড়েন। এমনকি ১৪ জুন বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনেও অর্থমন্ত্রী উপস্থিত থাকতে পারেননি। অর্থমন্ত্রীর পরিবর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এদিকে অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের বাজেট আজ বিকালে জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসাবে হিসেবে এটি হবে তার হবে দ্বিতীয় বাজেট।

কিন্তু মহামারী করোনার কারণে এবারের বাজেটও স্বভাব-সুলভ উচ্ছাস নিয়ে দিতে পারতেছেন না অর্থমন্ত্রী। পুরো বাজেটই প্রস্তুত করা হয়েছে পর্দার আড়ালে বসে। কারণ এবার করোনার কারণে যাদের জন্য বাজেট ও যারা বাজেট বাস্তবায়ন করবেন এসকল অংশীজনদের মধ্যে কোন বাজেট আলোচনা ও পরামর্শ সভাই হয়নি। অর্থমন্ত্রী ও বাজেট আসেনি খুব একটা গণমাধ্যমের আলোচনায়। আবার বাজেট পাশের দিন সংসদে নেই কোন গণমাধ্যম। স্বয়ং সংসদ সদস্য, মন্ত্রী পরিষদ সদস্যরাও সংসদে বসবেন একে অপরের নির্দিষ্ট দূরত্বে। সব মিলিয়ে গত বছরের পর এবারও কঠোর পরিশ্রম করে বাজেট প্রণয়ন করলেও মহামারি করোনার প্রভাবে বাজেট উপস্থাপন হবে দায়সারা।

এফএ/

 

আরও পড়ুন

আরও
               
         
close