বইমেলায় চিত্রশিল্পী সোমার ‘আরণ্যক জ্যোৎস্নায় একাকি’
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

বইমেলায় চিত্রশিল্পী সোমার ‘আরণ্যক জ্যোৎস্নায় একাকি’

বিপ্লব হাসান, রাজশাহী ১:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

বইমেলায় চিত্রশিল্পী সোমার ‘আরণ্যক জ্যোৎস্নায় একাকি’

একুশে বইমেলায় রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের প্রভাষক নারগিস সোমার কবিতার বই ‘আরণ্যক জ্যোৎস্নায় একাকি’ প্রকাশ পেয়েছে। চার বছরের লেখালেখির মাথায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চিত্রশিল্পীর একুশে বইমেলা উপলক্ষে পাঠকদের মাঝে প্রথমবারের মতো কোনো বই নিয়ে হাজির হওয়া।

বইটিতে স্থান পেয়েছে ৪০টি কবিতা। নতুন এ লেখকের কবিতায় মানুষের মনে জমে থাকা হাসি, কান্না ফুটে উঠেছে। ৪৮ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

বইটির প্রচ্ছদ করেছেন লেখকের পেইন্টিং অবলম্বনে অবিনাশ আচার্য। একুশে বইমেলায় জয় বাংলা আর্ট গ্যালারি ৯৯ নম্বর স্টল ও প্রিয়মুখ ২৪৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

রাজশাহী মহানগরীর হেতেমখাঁ সবজিপাড়া ষড়ং আর্ট গ্রুপের জাফর সাদিক প্রকাশ করেছেন। লেখক তার বইটি উৎসর্গ করেছেন কন্যা ষড়ংকে। কবিতার বইটি শ্রীমঙ্গল কলেজ রোড কম্পিউটার অ্যান্ড অপসেট প্রিন্টার্স থেকে মুদ্রণ করা হয়েছে।

আন্তর্জাতিক পর্যায়ের এ চিত্রশিল্পীর তার লেখালেখি সম্পর্কে বলেন, শুরু ২০১৬ সাল থেকে। মনের অস্থিরতা থেকেই হয়ত লেখা শুরু। মাঝে মধ্যে তার দু-একটি কবিতা প্রকাশ পেয়েছে। শখের বসেই লেখালেখি শুরু।

মূলত রাতে যখন ছবি আঁকা শেষ হতো, তখন তার মনে হতো কিছু একটা লেখার। মনের সেই চাওয়া থেকেই একটি, দুটি করে লাইন লিখতে লিখতে একটি কবিতা লেখা। জীবনের লেখা প্রথম কবিতা ‘শরীরের ঘ্রাণ’। অবশেষে প্রিয় অগ্রজদের উৎসাহে প্রথম বারের মত ‘আরণ্যক জ্যোৎস্নায় একাকি’ নামের বইটি প্রকাশ করা।

বই সম্পর্কে বলতে গিয়ে কবি বলেন, একজন মানুষের গভীর রাতের চিন্তাগুলোয় প্রকাশ পেয়েছে। প্রেমের, বিরহের, পাওয়া না পাওয়ার যন্ত্রণা রয়েছে কবিতাগুলোতে।

প্রথম বই প্রকাশের অনুভূতি নিয়ে তিনি বলেন, প্রথম বইটি জীবনের প্রথম প্রেমের মতই। আর প্রথম বই হিসেবে তার জন্য বড় পাওয়া। 

বিএইচ/এইচআর

 

: আরও পড়ুন

আরও