‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ কে এই মাফিয়া কুইন?
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ কে এই মাফিয়া কুইন?

পরিবর্তন ডেস্ক ১১:২৩ পূর্বাহ্ণ, মার্চ ০১, ২০২১

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ কে এই মাফিয়া কুইন?
সাদা ব্লাউজের পর সামনে আঁচল করে পরেছেন সাদা শাড়ি। তামাকের রোল হাতে কালো গাড়িতে হেলান দিয়ে তিনি দাঁড়িয়ে। কপালে লাল টিপ, গায়ে গয়না, হাতে লাল লাল ব্যাগ। ঠোটের কোণে লেগে বাঁকা হাসি।

'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'র নতুন পোস্টারে এভাবেই দেখা গেল আলিয়া ভাটকে। 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি'র এমন দাপুটে লুকে আলিয়ায় মুগ্ধ সিনেমাপ্রেমীরা। পোস্টারটি ইনস্টাগ্রামে শেয়ার করে আলিয়া লিখেছেন, 'আপনারা সবাই গাঙ্গুকে এত ভালোবাসা দেওয়ার জন্য ধন্যবাদ।'

'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' যিনি কিনা আবার 'ম্যাডাম অব কামাথিপুরা' নামেও পরিচিতা। কিন্তু কে ইনি? হুসেন জাইদির বিখ্যাত উপন্যাস 'মাফিয়া কুইন অফ মুম্বই' থেকে জানা যায় গাঙ্গুবাঈ ছিলেন গুজরাটের কাঠিওয়ারের বাসিন্দা। জন্মগ্রহণ করেছিলেন ১৯৪০এ। যিনি অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখতেন।

জানা যায়, গঙ্গা ওরফে গাঙ্গুবাই তার বাবার হিসাবরক্ষক রমনিক লালের সঙ্গে মাত্র ১৬ বছর বয়সেই গোপনে বিয়ে করে পালিয়ে যান। তবে মুম্বইয়ে পৌঁছতেই রমনিক তাকে মাত্র ৫০০ টাকায় বিক্রি করে দেয়। ছোট বয়সেই জোর করে গাঙ্গুবাইকে দেহ ব্যবসায় নামনো হয়।

জানা যায় মাফিয়া ডন করিম লালার গ্যাঙের এক সদস্য গাঙ্গুবাইকে ধর্ষণ করে, যার বিচার চেয়ে গাঙ্গুবাঈ করিমলালার সঙ্গে দেখা করেন এবং তার হাতে রাখি বেঁধে মাফিয়া ডন করিম লালাকেই ভাই বানিয়ে নেন। আর এর পরই কামতাপুর এলাকায় গাঙ্গুবাইয়ের রাজত্ব শুরু হয়।

তবে শোনা যায় কোনো মেয়ের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে গাঙ্গুবাই তাকে দেহ ব্যবসায় রাখতেন না। পরবর্তীকালে মুম্বইয়ের কামতাপুর এলাকায় নিজের কোঠা চালাতেন। তবে সেসময় দাঁড়িয়ে গাঙ্গুবাই মুম্বইয়ের যৌন কর্মী ও অনাথ শিশুদের জন্য বেশকিছু কাজও করেন।
হুসেন জাইদির বিখ্যাত উপন্যাস 'মাফিয়া কুইন অফ মুম্বই' অবলম্বনেই এই ছবি বানিয়েছেন সঞ্জয়লীলা বানশালি। সেখানেই গাঙ্গুবাই-এর ভূমিকায় দেখা যাবে আলিয়াকে। 'গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি' ছবিতে আলিয়া ছাড়াও দেখা যাবে অজয় দেবগণকেও।

এস/ইসি

 

 

আরও পড়ুন

আরও