চলে গেলেন ধ্রুপদী সংগীতের ওস্তাদ গোলাম মুস্তাফা খান
Back to Top

ঢাকা, সোমবার, ১ মার্চ ২০২১ | ১৭ ফাল্গুন ১৪২৭

চলে গেলেন ধ্রুপদী সংগীতের ওস্তাদ গোলাম মুস্তাফা খান

পরিবর্তন ডেস্ক ২:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২১

চলে গেলেন ধ্রুপদী সংগীতের ওস্তাদ গোলাম মুস্তাফা খান
সুর, তাল, লয় কাটল ভারতীয় শাস্ত্রীয় সংগীত জগতের। চলে গেলেন প্রখ্যাত সংগীতশিল্পী উস্তাদ গোলাম মুস্তাফা খান। তার বয়স হয়েছিল ৯০ বছর। রোববার দুপুর সাড়ে ১২টার পর মুম্বইয়ে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সংগীতশিল্পী। ‘পদ্মভূষণ’ সম্মানপ্রাপ্ত উস্তাদ গোলাম মুস্তাফা খানের মৃত্যুতে শোকস্তব্ধ বলিউডের সংগীত মহলও। উস্তাদ আমজাদ আলি খান থেকে এ আর রহমান, লতা মঙ্গেশকর থেকে বিশাল দাদলানি – সকলেই টুইটে শোকপ্রকাশ করেছেন।

বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন উস্তাদ গোলাম মুস্তাফা খান। তার শুশ্রূষার জন্য ২৪ ঘণ্টা সেবিকা রাখা হয়েছিল। এদিন শিল্পীর পুত্রবধূ নম্রতা গুপ্ত জানিয়েছেন, ‘সকালেও উনি সুস্থ ছিলেন। দুপুরবেলা নার্স তাকে ম্যাসেজ করানোর সময় হঠাৎ বমি করতে শুরু করেন। আমরা ছুটে যাই। তখনই তার নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল, চোখ বন্ধ হয়ে আসছিল। আমি সঙ্গে সঙ্গে ডাক্তারকে ফোন করি। উনি এসে শারীরিক পরীক্ষা করে জানান, মৃত্যু হয়েছে’।

উত্তরপ্রদেশের বদায়ুনের এক সংগীত পরিবারে জন্ম উস্তাদ গুলাম মুস্তাফা খানের। তিনি রামপুর-সহাস্বণ ঘরানার উচ্চাঙ্গ সংগীতের সাধক ছিলেন। দীর্ঘ সংগীত জীবনে পেয়েছেন বহু সম্মান। সংগীত-নাটক অ্যাকাডেমি পুরস্কার, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন।

এহেন শিল্পীর প্রয়াণে ব্যথিত সংগীত মহল। লতা মঙ্গেশকর টুইট করে তার সঙ্গে নিজের আলাপচারিতার কথা স্মরণ করেছেন। টুইটে সুরসম্রাজ্ঞী জানান যে তার ভাইঝি গান শিখেছেন উস্তাদ গোলাম মোস্তাফা খানের কাছে। তিনিও অল্পবিস্তর শিখেছেন। কিন্তু শেখার ছিল আরও অনেক। তার আগেই সকলকে ছেড়ে সুরলোকে পাড়ি দিয়েছেন উস্তাদজি। এই খবর শুনে মাথায় আকাশ ভেঙে পড়ে বলেও নিজের অনুভূতি প্রকাশ করেছেন লতা মঙ্গেশকর।
টুইটারে শোকপ্রকাশ করেছেন উস্তাদ আমজাদ আলি খানও। বলিউডের সংগীত পরিচালক বিশাল দাদলানির প্রতিক্রিয়া, উস্তাদ গোলাম মোস্তাফা খানের মৃত্যু সংগীত জগতের একটা অধ্যায়ের সমাপ্তি। তার পরিবারের সদস্য ও শিষ্যদের প্রতি সমবেদনা’।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও