প্রয়াত হলেন বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম
Back to Top

ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০ | ১৬ কার্তিক ১৪২৭

প্রয়াত হলেন বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম

পরির্বতন ডেক্স ৩:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

প্রয়াত হলেন বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম
ফের নক্ষত্রপতন বাংলা গানের জগতে। প্রয়াত হলেন বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী পূর্বা দাম। শনিবার দক্ষিণ কলকাতার বাড়িতে তার মৃত্যু হয়। মৃত্যুসময় তার বয়স হয়েছিলো ৮৫ বছর। তিনি অসুস্থ ছিলেন বেশ কিছুদিন ধরে। চিকিৎসাও চলছিলো তার। এ দিন ভোর সাড়ে ছ’টা নাগাদ ঘুমের মধ্যেই মৃত্যু হয় তার। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-সংস্কৃতি বিভাগ। বর্তমানে তার স্বামী এবং একমাত্র কন্যা রয়েছে।

ভারতের এই সময়ের প্রতিবেদনে বলা হয়েছে, বারো বছর বয়স থেকে সুচিত্রা মিত্রের কাছে সঙ্গীত শিক্ষা শুরু হয় জনপ্রিয় এই শিল্পীর। এরপর তার শিক্ষাকে পাথেয় করেই পরবর্তী সময়ে ভারতীয় সঙ্গীতের দুনিয়ায় রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসাবে নাম করেছিলেন পূর্বা দাম। ‘সীমার মাঝে অসীম তুমি’, ‘যদি তোমার দেখা না পাই প্রভু’, ‘সন্ধ্যা হলো গো ও মা’  এসব গান তার কণ্ঠে অপূর্ব।

সত্তর দশক থেকেই প্রথম সারির রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছিলেন পূর্বাদেবী। সুচিত্রা মিত্রের গানের ধারাকে আজীবন অনুসরণ করে এসেছেন। আশির দশকের সমসাময়িক কালেও অন্যতম প্রধান রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসেবে স্বীকৃতি লাভ করেন। ২০১৩ সালে ‘সঙ্গীত সম্মান’ পান রাজ্য সরকারের পক্ষ থেকে। পূর্বা দামের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন ভারতের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি বলেছেন, ‘তার সঙ্গে আমার বিশেষ হৃদ্যতার সম্পর্ক ছিলো। তার মৃত্যুতে রবীন্দ্রসঙ্গীত জগতে এক শূন্যতার সৃষ্টি হলো। তার পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি’।

এসকে 

 

আরও পড়ুন

আরও