থার্ড পার্টি ইন্স্যুরেন্স বাতিল করলো আইডিআরএ
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

থার্ড পার্টি ইন্স্যুরেন্স বাতিল করলো আইডিআরএ

পরিবর্তন প্রতিবেদক ৬:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

থার্ড পার্টি ইন্স্যুরেন্স বাতিল করলো আইডিআরএ
তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা (থার্ড পার্টি ইন্স্যুরেন্স) বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩ রহিত করার মাধ্যমে সরকার থেকে যানবাহনের থার্ড পার্টি বীমা তুলে দেয়ার পর এই সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

রোববার (২০ ডিসেম্বর) এ সংক্রান্ত সার্কুলার নং- নন-লাইফ ৮২/২০২০ জারি করেছে সংস্থাটি।

জানা যায়, ইতোমধ্যে আদেশের কপি সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও দেশের সকল বীমা কোম্পানির মুখ্য নির্বাহীর কাছে পাঠানো হয়েছে। একই সাথে অনুলিপি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিএসইসির চেয়ারম্যান, এফআরসির চেয়ারম্যান,পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এবং বিআরটিএ চেয়ারম্যানকে।

আইডিআরএ’র প্রজ্ঞাপনে বলা হয়, দেশের জিডিপিতে বীমা খাতের পেনিট্রেশন বৃদ্ধি এবং অর্থনীতিতে বীমা খাতকে প্রবৃদ্ধির খাত (Growth Sector) হিসাবে প্রতিষ্ঠিত করা, বীমা খাতে শৃংখলা প্রতিষ্ঠা ও পলিসি গ্রাহকগণের স্বার্থ নিশ্চিত করার নিমিত্ত নন-লাইফ বীমা প্রতিষ্ঠানসমূতের জন্য এই সার্কুলার জারি করা হলো:

Motor Vehicles ordinace, 1983 ) Ordinace No. LV of 1983) (Third Oarty Insurance বা Act Liability) বাধ্যতামূলক ছিল। উক্ত Ordinace রহিতক্রমে সড়ক পরিবহন আইন, ২০১৮ (২০১৮ সালের ৪৭ নং আইন) প্রতিস্থাপিত হয়। সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ধারা ৬০ এর উপধানা ((১) ও (২) নিম্নরূপ:

“যাত্রী ও মোটরযানের বীমা-(১) কোন মোটরযানোর মালিক বা প্রতিষ্ঠান ইচ্ছা করিলে তাহার মালিকাধীন যে কোনো মোটরযানের জন্য যে সংখ্যক যাত্রী পরিবহনের জন্য নিদিষ্টকৃত তাহাদের জীবন ও সম্পদের বীমা করিতে পারিবে।

(২) মোটরযানোর মালিক বা প্রতিষ্ঠান উহার অধীন পরিচালিত মোটরযানের জন্য যথানিয়মে বীমা করিবেন এবং মোটরযানের ক্ষতি বা নষ্ট হওয়ার বিষয়টি বীমার আওতাভুক্ত থাকিবে এবং বীমাকারী কর্তৃক উপযুক্ত ক্ষতিপূরণ পাইবার অধিকারী হইবেন।”

বর্ণিতাবস্থায়, তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা (Third Oarty Insurance বা Act Liability) সম্পর্কিত বীমা প্রোডাক্ট বা পরিকল্পটি এই সার্কুলার জারির তারিখ হতে বাতিল করা হলো।

পরিবহন খাতসংশ্লিষ্টরা প্রজ্ঞাপনটি জারির বিষয়ে বলছেন, মোটরযানে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বা থার্ড পার্টি ইন্সুরেন্স (Third Party Insurance বা Act Liability) বাতিল করার মাধ্যমে প্রতিষ্ঠানটি ভবিষ্যতে মোটরযানে প্রথম পক্ষের ঝুঁকি বা ফাস্ট পার্টি ইন্সুরেন্স (First Party Insurance বা Act Liability) আদেশ জারি করার পথ প্রকারান্তরে তৈরি করলো আইডিআরএ।

জেডএস

 

আরও পড়ুন

আরও
               
         
close