করোনামুক্ত নিউজিল্যান্ড, তুলে নেওয়া হচ্ছে বিধিনিষেধ
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

করোনামুক্ত নিউজিল্যান্ড, তুলে নেওয়া হচ্ছে বিধিনিষেধ

পরিবর্তন ডেস্ক ১২:১৫ অপরাহ্ণ, জুন ০৮, ২০২০

করোনামুক্ত নিউজিল্যান্ড, তুলে নেওয়া হচ্ছে বিধিনিষেধ
নিউজিল্যান্ডকে করোনামুক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকালে দেশটির কর্তৃপক্ষ এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়। দেশটিতে আর কোনও করোনা রোগী অবশিষ্ট নেই বলে জানান দেশটির কর্মকর্তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে নিউজিল্যান্ডে নতুন করে কোনও সংক্রমণের ঘটনা না ঘটায় সোমবার দেশটির সর্বশেষ করোনা রোগী সুস্থ হওয়ার পর কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয়।

সেইসাথে করোনাভাইরাসের কারণে দেশটিতে নেয়া সকল ধরনের পদক্ষেপও মঙ্গলবার থেকে তুলে নেওয়া হবে বলে জানায় রয়টার্স। তবে সীমান্ত বন্ধের বিধিনিষেধ বহাল থাকবে। ভাইরাস নির্মূল হয়ে যাওয়ার কারণে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান বলেন, সোমবার মধ্যরাত থেকে জাতীয় সতর্কতা স্তর এক-এ (অ্যালার্ট লেভেল ওয়ান) চলে যাবে।

তিনি বলেন, সরকারী ও বেসরকারী অনুষ্ঠানগুলি (ইভেন্ট) কোনো বিধিনিষেধ ছাড়াই চলতে পারবে। খুচরা ও সেবামূলক খাতগুলি স্বাভাবিকভাবে পরিচালনা করা যাবে। সমস্ত গণ পরিবহন আবারও চালু করা যাবে।

কয়েক সপ্তাহ ধরে পৃথিবীর সবচেয়ে কঠোর লকডাউন পালনকারী দেশগুলোর একটি নিউজিল্যান্ড। প্রথমে তারা আক্রান্তের সংখ্যা কমিয়ে আনতে সক্ষম হয়। সর্বশেষ আক্রান্তের সংখ্যা শূন্যতে নামিয়ে আনতে সমর্থ হয় দেশটি।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ওমিটার-এর তথ্য অনুযায়ী, নিউজিল্যান্ডে মোট এক হাজার ৫০৪ জনের করোনা শনাক্ত হয়েছিল। আক্রান্তদের মধ্যে ২২ জনের মৃত্যু হয়।

বিবিসি জানিয়েছে, গত ২৮ ফেব্রুয়ারির পর এই প্রথমবারের মতো নিউজিল্যান্ডে কোনও করোনা রোগী নেই।

উৎপত্তিস্থল চীনে আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৩৬। এর মধ্যে চার হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে। উহানের একজন স্বেচ্ছাসেবী বলেন, ‘বুদ্ধি-বিবেচনাসম্পন্ন যেকোনও মানুষ এই সংখ্যা (সরকারি পরিসংখ্যান) নিয়ে সন্দেহ প্রকাশ করবেন।’ সুত্র: বিবিসি, রয়টার্স

এমএফ/

 

আরও পড়ুন

আরও