আর্চারের নিশানায় স্বর্ণ জয়ে নতুন রেকর্ড বাংলাদেশের
Back to Top

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

আর্চারের নিশানায় স্বর্ণ জয়ে নতুন রেকর্ড বাংলাদেশের

পরিবর্তন ডেস্ক ২:৪৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

আর্চারের নিশানায় স্বর্ণ জয়ে নতুন রেকর্ড বাংলাদেশের

রোববার দিনটা স্বর্ণজয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। এসএ গেমসে বাংলাদেশের আর্চারদের লক্ষ্যভেদী নিশানায় এ ইভেন্টে ৩টি স্বর্ণ জিতেছে বাংলাদেশ। সম্ভাবনা আছে আরো কয়েকটি স্বর্ণ জয়ের।

তবে এরই মধ্যে দেশের বাইরে এসএ গেমসে স্বর্ণ জয়ে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশ। গতকাল পর্যন্ত আসরে ৭টি স্বর্ণ জিতেছিল বাংলাদেশ। আজ আর্চারিতে দিনের প্রথম সোনা জয়ে যা দাঁড়িয়েছিল আটে। তাতেই দেশের বাইরে এসএ গেমসের আসরে সর্বোচ্চ স্বর্ণ জয়ের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ।

এর আগে দেশের বাইরে সর্বোচ্চ স্বর্ণ জয়ের রেকর্ড ছিল ৭টি। ১৯৯৫ সালে মাদ্রাজ আসরে জিতেছিল তা। এবার আসরের সপ্তম দিনেই তা ছাড়িয়ে গিয়েছে বাংলাদেশ।

তবে শুধু আটেই থেমে থাকেনি আজ। এরপর আর্চারি ইভেন্টে আরো দুই সোনা যেতে বাংলাদেশ। তারপর নারী ক্রিকেটেও আসে স্বর্ণ। সব মিলিয়ে নেপালের আসরে এ পর্যন্ত ১১টি সোনা জিতেছে বাংলাদেশ।

দিনের প্রথম স্বর্ণ আসে আর্চার রোমান সানা, তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ রুবেলের হাত ধরে। পুরুষ রিকার্ভের দলগত ইভেন্টে শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ জিতেছেন তারা। শ্রীলঙ্কাকে আজ ৫৫-৫১, ৫৫-৫৭, ৫৪-৫১ ও ৫৪-৫৪ সেটে জিতেছে রোমান সানারা।

পুরুষদের পর নারী ইভেন্টেও স্বর্ণের হাসি হাসে বাংলাদেশ। রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের ফাইনালে শ্রীলঙ্কাকে ৬-০ সেট পয়েন্টে হারিয়ে দেশকে আসরের নবম স্বর্ণ উপহার দেন ইতি খাতুন, মেহনাজ আক্তার ও বিউটি রায়।

আসরের দশম ও আর্চারির তৃতীয় সোনা আসে রোমান সানা ও ইতি খাতুনের লক্ষ্য ভেদে। রিকার্ভ মিশ্র ইভেন্টে ভুটানের দলকে ৬-২ সেটে হারিয়ে দেশকে সোনা উপহার দেন এই জুটি।

এবারের আসরে প্রথম সোনা আসে দীপু চাকমার হাত ধরে। আসরের আসরের দ্বিতীয় দিনে ছেলেদের তায়কোয়ান্দোতে ২৯ (প্লাস) বয়স ক্যাটাগরিতে ৮ দশমিক ২৮ ও ৭ দশমিক ৯৬ স্কোর গড়ে সোনা জেতেন তিনি।

পরের দিন আসে ৩টি সোনা। তিনটিই কাতাতে থেকে। পুরুষ একক কুমিতে অনূর্ধ্ব-৬০ কেজিতে আল আমিন, কুমিতে মেয়েদের অনূর্ধ্ব-৫৫ কেজিতে মারজান আক্তার প্রিয়া এবং কুমিতে অনূর্ধ্ব-৬১ কেজিতে হুমায়রা আক্তার অন্তরা সোনা জিতেন।

শনিবার ভারোত্তোলন থেকে আসে দুইটি স্বর্ণ। দিনের শুরুতে ৭৬ কেজি ওজন শ্রেণিতে শ্রীলঙ্কার সিবি প্রিয়ন্তিকে হারিয়ে স্বর্ণপদক জেতেন মাবিয়া আক্তার। স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ১৮৫ কেজি তোলেন তিনি। স্ন্যাচে ৮০ কেজি ও ক্লিন অ্যান্ড জার্কে ১০৫ কেজি তোলেন এই ভারোত্তোলক। ছেলেদের ৯৬ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন জিয়ারুল। দিনের দ্বিতীয় সোনা ছিল এটি। আর আসরের ষষ্ঠ।

সবশেষ দিনের শেষ ও আসরের সপ্তম সোনা এনেছেন ফাতেমা মুজিব। ফেন্সিংয়ে মেয়েদের সেইবার এককে স্বর্ণ জেতেন তিনি।

পিএ

 

: আরও পড়ুন

আরও