খুলছে চীনের হুবেই প্রদেশ, এখনো বন্ধ উহান
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

খুলছে চীনের হুবেই প্রদেশ, এখনো বন্ধ উহান

পরিবর্তন ডেস্ক ৬:২২ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

খুলছে চীনের হুবেই প্রদেশ, এখনো বন্ধ উহান

নোভেল করোনাভাইরাসের সংক্রমণে বিশ্বের একটা বড় অংশ যখন‌ তালাবন্ধ, তখন‌ খুলে দেয়া হচ্ছে কোভিড-১৯ রোগের উৎপত্তিস্থল।

চীন প্রশাসন বুধবার জানিয়েছে, হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে যে বিধিনিষেধ ছিল তা শিথিল করা হচ্ছে। আগামী ৮ এপ্রিল উহানের লকডাউন তুলে নেয়া হবে।

হুবেই প্রশাসনের এক বিবৃতিতে বলা হয়েছে, লকডাউন তুলে নেয়ার পরে উহানের বাসিন্দারা দেশের অন্যত্র যাতায়াত করতে পারবেন। গত ১৯ মার্চের পর থেকে উহানে নতুন করে করোনা সংক্রমণ না-হওয়ায় লকডাউন তুলে নেয়ার সিদ্ধান্ত নেয় বেজিং।

চীন প্রশাসন জানিয়েছে, যারা করোনভাইরাসে সংক্রমিত নন অথবা কোভিড-১৯ আক্রান্ত হওয়ার পরে সেরে উঠেছেন‌ তারাই শুধু বের হতে পারবেন। প্রত্যেক ব্যক্তির কাছে স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র থাকতে হবে।

বছর চল্লিশের আইরিশ ইয়াও বলেন, ‘‘দু’মাসের লকডাউন তুলে নেয়া হচ্ছে। এটা খুশির খবর। কিন্তু আমাদের প্রত্যেককে সতর্ক থাকতে হবে।’’

গত কালই স্থানীয় প্রশাসন জানিয়েছিল, সুস্থ ব্যক্তিরা কাজে যোগ দিতে পারেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাকে ওই কর্মীর স্বাস্থ্য সংক্রান্ত শংসাপত্র দিতে হবে। উহানের বাসিন্দা নন, এমন সব ব্যক্তি যারা লকডাউনের কারণে হুবেই প্রদেশের রাজধানীতে আটকে পড়েছিলেন, তারাও নিজেদের গন্তব্যে ফেরার জন্য আবেদন করতে পারবেন বলে জানিয়েছে প্রশাসন। গতকাল থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

এদিকে উহানের স্বাভাবিক ছন্দে ফেরার ইঙ্গিত মিলতেই খুলতে শুরু করেছে শহরের হোটেলগুলো। একটি পাঁচতারা হোটেল আজ খুলেছে। তবে তা হয়েছে, শুধু জরুরি বিভাগের কর্মী এবং লকডাউনের সময় হোটেলে আটকে পড়া মানুষদের জন্য।

গত ডিসেম্বরে উহানে ছড়িয়ে ছিল নোভেল করোনাভাইরাস। যা মহামারির আকার নিয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেখে গত ২৩ জানুয়ারি উহানে কার্যত নজিরবিহীনভাবেই লকডাউনের কথা ঘোষণা করেছিল চীন প্রশাসন। খবর- আনন্দবাজার

এইচআর/পিএসএস

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও