২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শেষ হবে ২৯ ডিসেম্বর
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১ | ৭ মাঘ ১৪২৭

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শেষ হবে ২৯ ডিসেম্বর

পরিবর্তন ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শেষ হবে ২৯ ডিসেম্বর
বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের আয়োজনে জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী চলবে আগামী ২৯ ডিসেম্বর ২০২০ পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০ এর গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় সংযোজন বিশেষ কিউরেটেড প্রদর্শনীর আয়োজন। এবারেই প্রথমবারের মতো এ প্রদর্শনীতে বাংলাদেশের চারুশিল্প শিক্ষা প্রতিষ্ঠান: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি বিশ্ববিদ্যালয়/চারুকলা ইন্সটিটিউট স্বত:স্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারিতে বিষয়ভিত্তিক বিশেষ কিউরেটেড প্রদর্শনী বাস্তবায়িত হচ্ছে। যা শিল্পী, শিল্পরসিক, শিল্পবোদ্ধা ও দর্শকদের জন্য আনন্দ ও ভাবনার নতুন বারতা নিয়ে আসবে। আর এ বিশেষ কিউরেটেড প্রদর্শনীর ভাবনা ও পরিকল্পনা করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

এছাড়াও প্রদর্শনীর বিশেষ কিউরেটেড ৩নং গ্যালারীতে ঢাকা আর্ট কলেজ এর ১১জন শিল্পীর ১৮ টি শিল্পকর্ম রয়েছে ,মোট ১২ টি চারুকলার শিল্পকর্ম রয়েছে এই প্রদর্শনীতে।

‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি’ বাংলাদেশের শিল্প সংস্কৃতি বিকাশের সর্ববৃহত জাতীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ একাডেমির জন্মলগ্ন থেকেই চারুকলা বিষয়ক গুরুত্বপূর্ণ প্রদর্শনী বিষয়ভিত্তিক কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, আর্টক্যাম্প, আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণসহ চারুকলা সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে আসছে। এরমধ্যে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় ভাস্কর্য প্রদর্শনীসহ দু’বছর অন্তর নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন বিশেষভাবে উল্লেখযোগ্য।

এরই ধারাবাহিকতায় জাতীয় চিত্রশালার গ্যালারি ১,৩,৫,৬ ও ভাস্কর্য গ্যালারিতে ৩০ নভেম্বর থেকে শুরু হয়েছে যা ২৯ ডিসেম্বর ২০২০ পর্যন্ত চলবে। প্রদর্শনীতে ২১ থেকে ৩৫ বছরের ৫১৯জন শিল্পীর ১৩৫০টি শিল্পকর্ম জমা পড়েছে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের এ সকল মাধ্যম থেকে শিল্পকর্ম নির্বাচক মন্ডলী ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন।

সকল মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২০’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের ১১টি শাখায় এ বছরে প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয়েছে। মোট পুরস্কারের সংখ্যা ১২টি।
শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্ত শিল্পী পেয়েছেন একলক্ষ টাকার চেক, সনদপত্র, মেডেল ও ক্রেষ্ট এবং প্রত্যেক মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্ত শিল্পীদেরকে পঞ্চাশ হাজার টাকার চেক, সনদপত্র ও ক্রেষ্ট প্রদান করা হয়।

বর্তমান করোনা পরিস্থিতির কথা বিবেচনায় সারাদেশের বিপুল সংখ্যক শিল্পী ও শিল্পরসিক দর্শকবৃন্দ অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী উপভোগ করতে পারবেন। এছাড়াও প্রদর্শিত ছবিগুলো নিয়ে একটি ক্যাটালগ প্রকাশ করা হয়েছে।

ওএস/ইসি

 

আরও পড়ুন

আরও