বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী আজ
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৬ মে ২০২০ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী আজ

পরিবর্তন ডেস্ক ১১:৫৭ পূর্বাহ্ণ, মে ০৮, ২০২০

বিশ্বকবি রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী আজ
বাংলা সাহিত্যের নক্ষত্র কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী শুক্রবার উদযাপিত হচ্ছে।

রবীন্দ্রনাথ ছিলেন একজন কবি, ভিজ্যুয়াল আর্টিস্ট, নাট্যকার, উপন্যাসিক এবং সুরকার যার রচনা উনিশ শতকের শেষের দিকে এবং বিংশ শতাব্দীর শুরুতে বাংলা সাহিত্য ও সংগীতকে নতুন রূপ দিয়েছে।

১২৬৮ বঙ্গাব্দের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে এই মানুষটির জন্ম হয়। তিনি দেবেন্দ্রনাথ ঠাকুর ও সারদা দেবীর বেঁচে থাকা ১৩ সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন।

সাহিত্য সমালোচকরা বলে থাকেন, বাংলাদেশে না এলে রবীন্দ্রনাথ ‘পূর্ণ স্বরূপ’ পেতেন না, থেকে যেতেন একাংশ এক কবি। তার অন্যতম অমরকীর্তি ‘সোনারতরী’ কাব্যগ্রন্থের সূচনাতে নিজেই লিখেছেন- “বাংলাদেশের নদীতে, গ্রামে গ্রামে তখন ঘুরে বেড়াচ্ছি। এর নতুনত্ব চলন্ত বৈচিত্র্যের নতুনত্ব।... ক্ষণে ক্ষণে যতটুকু গোচরে এসেছিল তার চেয়ে অনেকখানি প্রবেশ করেছিল মনের অন্দরমহলে আপন বিচিত্র রূপ নিয়ে।” রবি কবি ১৩৪৮ বঙ্গাব্দের বাইশে শ্রাবণ জোড়াসাঁকোর বাড়িতে বিবর্ণ অস্তরাগ ছড়িয়ে ইহলোক ত্যাগ করেন।

রবীন্দ্রনাথ প্রথম নোবেল বিজয়ী বাঙ্গালি কবি। ১৯১৩ সালে গীতাঞ্জলী কাব্য গ্রন্থের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন। তার লেখা ‘আমার সোনার বাংলা/আমি তোমায় ভালোবাসি’ বাংলাদেশের জাতীয় সঙ্গীত। মুক্তিযুদ্ধের সময়ও প্রেরণা যুগিয়েছিল তার অনেক গান।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ টেলিভিশন এবং অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেল ও বাংলাদেশ বেতার রবীন্দ্রনাথের জীবন ও কর্মের চিত্র তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে।

ওএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও