আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন
Back to Top

ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২ | ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

>

আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন

পরিবর্তন ডেস্ক ১১:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২১

আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের জন্মদিন
আজ কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ৮৭তম জন্মদিন। ১৯৩৫ সালের আজকের দিনে ঢাকার বিক্রমপুরে জন্মগ্রহণ করেন তিনি।

পুস্তকাকারে প্রকাশিত প্রথম উপন্যাস ‘মধুমতি’। তিনি এক সময় শিক্ষকতা করেছেন। সাংবাদিকতার সঙ্গেও দীর্ঘদিন যুক্ত ছিলেন। ইত্তেফাক, সিনেমা পত্রিকা ছাড়াও তার নিজস্ব সম্পাদনায় পঞ্চাশ দশকে বের হতো ‘অঙ্গনা’ নামের একটি মহিলা মাসিক পত্রিকা। 

রাবেয়া খাতুনের প্রকাশিত পুস্তকের সংখ্যা একশ’রও বেশী। এর মধ্যে রয়েছে উপন্যাস, গবেষণাধর্মী রচনা, ছোটগল্প, ধর্মীয় কাহিনী, ভ্রমণ কাহিনী, কিশোর উপন্যাস, স্মৃতিকথা ইত্যাদি। 

রেডিও, টিভিতে প্রচারিত হয়েছে অসংখ্য নাটক, জীবন্তিকা ও সিরিজ নাটক। তার গল্পে চলচ্চিত্র নির্মিত হয়েছে কয়েকটি। সাহিত্য নির্ভর ছোটগল্প ও উপন্যাসের চলচ্চিত্রায়ণ হয়েছে প্রেসিডেন্ট (১৯৬৬), কখনো মেঘ কখনো বৃষ্টি (২০০৩), মেঘের পরে মেঘ (২০০৪) ধ্রুবতারা (২০০৬), ইত্যাদি। 

রাবেয়া খাতুনের প্রথম উপন্যাস ‘মধুমতী’ প্রকাশিত হয় ১৯৬৩ সালে। এরপর একে একে প্রকাশিত হয় অনন্ত অন্ব্বেষা, রাজারবাগ শালিমারবাগ, মন এক শ্বেতকপোতী, ফেরারী সূর্য, অনেকজনের একজন, জীবনের আরেক নাম, দিবস রজনী, সেই এক বসন্তে, ই ভরা ভাদর মাহ ভাদর, মোহর আলী, নীল নিশীথ, বায়ান্ন গলির এক গলি, পাখিসব করে রব প্রভৃতি।

তারা উল্লেখযোগ্য গল্পগ্রন্থের মধ্যে রয়েছে মধ্যরাতে সাত মাইল, লালচিঠি, মুক্তিযুদ্ধের গল্পসমগ্র, তোমার কাছে যাবো বলে। কথাশিল্পী রাবেয়া খাতুনের সাহিত্যকীর্তির আর এক উজ্জ্বল নিদর্শন ভ্রমণসাহিত্য। হে বিদেশি ভোর, মোহময়ী ব্যাংকক, টেমস থেকে নায়াগ্রা, কুমারী মাটির দেশে, হিমালয় থেকে আরব সাগরসহ বহু ভ্রমণকাহিনী রচনা করেছেন।

সাহিত্যর্চ্চার জন্য পুরস্কার হিসেবে পেয়েছেন স্বাধীনতা পুরস্কার (২০১৭), একুশে পদক (১৯৯৩), বাংলা একাডেমীসহ (১৯৭৩) অসংখ্য পুরস্কার। এই খ্যাতিমান কথাসাহিত্যিক ২০২১ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন। 

জনপ্রিয় কথাশিল্পী রাবেয়া খাতুনের জন্মদিন উপলক্ষে রাবেয়া খাতুন স্মৃতি পরিষদের উদ্যোগে দুস্থ ও শিশুদের মাঝে বিভিন্ন উপহার সামগ্রী বিতরণ করা হবে।

এসকে

 

আরও পড়ুন

আরও
               
         
close