দু’বছর আগেই মৃত্যুর পর্যবেক্ষণ করত ইরফান: নাসিরউদ্দিন
Back to Top

ঢাকা, শনিবার, ২২ জানুয়ারি ২০২২ | ৮ মাঘ ১৪২৮

দু’বছর আগেই মৃত্যুর পর্যবেক্ষণ করত ইরফান: নাসিরউদ্দিন

পরিবর্তন ডেস্ক ১২:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৭, ২০২১

দু’বছর আগেই মৃত্যুর পর্যবেক্ষণ করত ইরফান: নাসিরউদ্দিন
মৃত্যু এগিয়ে আসছে ধীর পায়ে। বসে বসে মৃত্যুর এগিয়ে আসা টের পাওয়া, তাকে এগিয়ে আসতে দেখে স্বাগত জানানো— ঠিক এ ভাবেই নিজের জীবনের শেষ দু’টি বছর কাটিয়েছেন প্রয়াত অভিনেতা ইরফান খান। সম্প্রতি এক সাক্ষাৎকারে সে কথাই তুলে ধরলেন বলিউডের আর এক অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

২০২০-র এপ্রিল মাসে ক্যানসারের সঙ্গে ইরফানের দীর্ঘ লড়াই থেমে যায়। দুই ছেলে বাবিল, অয়ন এবং স্ত্রী সুতপা সিকদারকে শোকস্তব্ধ করে চলে গিয়েছেন ‘মকবুল’। পর্দা হোক বা পর্দার বাইরে, নাসিরউদ্দিনের সঙ্গে ইরফানের বন্ধুত্বের কথা সকলেই জানেন। মৃত্যুচেতনা নিয়ে কথা বলতে গিয়ে নাসিরউদ্দিনের মনে পড়ে তার কথা।

নাসিরউদ্দিন বলেন, ‘ইরফানের সঙ্গে ফোনে কথা হলে, মৃত্যুর দু’বছর আগে থেকেই মাঝে মধ্যে মৃত্যুর কথা বলত ইরফান। এমনকি ও যখন লন্ডনে হাসপাতালে ভর্তি, তখনো কথা হয়েছে ফোনে।’ ইরফান নাকি নাসিরউদ্দিনকে বলতেন, ‘আমি মৃত্যকে এগিয়ে আসতে দেখছি। কত জনের ভাগ্যে জোটে এমন? আমি যেন দেখতে পাই, মৃত্যুর দেবতা আমার দিকে এগিয়ে আসছেন। তাকে স্বাগত জানাতে উদ্যত হচ্ছি।’

নাসিরউদ্দিন জানালেন, তিনি মৃত্যু নিয়ে ভাবেন না। তার মতে, জীবনের সব থেকে কম গুরুত্বপূর্ণ অংশ হল মৃত্যু। একইসঙ্গে মৃত্যুকে এড়িয়ে যাওয়া যায় না। নাসিরউদ্দিন চান, তার মৃত্যুর পরে তাকে নিয়ে মাতামাতি না করা হয়। তার ইচ্ছা, তিনি যে জীবনটাকে যাপন করেছেন, সেটাকে মানুষ কেবল মনে রাখুন।

ইসি
 

আরও পড়ুন

আরও