প্রয়াত ‘গুলাবো সিতাবো’র বেগম ফারুখ জফর
Back to Top

ঢাকা, রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ | ২০ অগ্রহায়ণ ১৪২৮

প্রয়াত ‘গুলাবো সিতাবো’র বেগম ফারুখ জফর

পরিবর্তন ডেস্ক ২:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

প্রয়াত ‘গুলাবো সিতাবো’র বেগম ফারুখ জফর
প্রয়াত ‘গুলাবো সিতাবো’র বেগম ফারুখ জফর। ছবির চিত্রনাট্যকার জুহি চতুর্বেদী সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই খবর দেন। কী কারণে ৮৮ বছরের অভিনেত্রীর মৃত্যু হয়েছে তা এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। তবে মনে করা হচ্ছে, বার্ধক্যজনিত কারণেই শুক্রবার রাতে অভিনেত্রী প্রয়াত হন।

২০২০ সালের জুন মাসে মুক্তি পায় সুজিত সরকার পরিচালিত ‘গুলাবো সিতাবো’। ছবিতে অমিতাভ বচ্চন, আয়ুষ্মান খুরানার মতো তারকা থাকা সত্ত্বেও আলাদাভাবে বেগমের চরিত্রে নজর কেড়েছিলেন ফারুখ জফর। ছবির সুবাদে সেরা সহ-অভিনেত্রীর ফিল্মফেয়ার পেয়েছিলেন তিনি।

জৌনপুরের জমিদার পরিবারে তার জন্ম। ১৬ বছর বয়সে লাখনউ চলে আসে তার পরিবার। স্বাধীনতা সংগ্রামী সৈয়দ মহম্মদ জাফরকে বিয়ে করেন ফারুখ জফর। লাখনউ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়ে অল ইন্ডিয়া রেডিওর কর্মী হিসেবে কাজ শুরু করেন ফারুখ জফর। তিনি অল ইন্ডিয়া রেডিওর প্রথম কর্মীদের মধ্যে একজন ছিলেন। 

আটের দশকের ক্লাসিক ‘উমরাও জান’ ছবির মাধ্যমে বলিউডে নিজের সফর শুরু করেন ফারুখ জফর। উমরাও অর্থাৎ রেখার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। তার দুই দশক পর ২০০৪ সালে মুক্তি পাওয়া শাহরুখ খানের ‘স্বদেশ’ সিনেমায় অভিনয় করেন। ‘পিপলি লাইভ’, ‘তনু ওয়েডস মনু’, ‘আম্মা কি বোলি’র মতো সিনেমায় তাঁর অভিনয় দর্শকদের বেশ পছন্দ হয়েছে।

বর্ষীয়ান অভিনেত্রীর প্রয়াণে জুহি চতুর্বেদী লিখেছেন, ‘আপনার মতো কেউ ছিল না, কেউ হবেও না… আমার সঙ্গে সম্পর্ক গড়ে তোলার জন্য অনেক ধন্যবাদ… আল্লার আরেক দুনিয়া ভাল থাকবেন… আপনার আত্মার শান্তি কামনা করি বেগম’।

ইসি 
 

আরও পড়ুন

আরও