নায়ক জাফর ইকবালের জন্মদিন আজ
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

নায়ক জাফর ইকবালের জন্মদিন আজ

পরিবর্তন ডেস্ক ৩:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২১

নায়ক জাফর ইকবালের জন্মদিন আজ
অভিনয় নৈপুণ্যে ও স্টাইলের জন্য এখনো মানুষের হৃদয়ে জায়গা দখল করে আছেন নায়ক জাফর ইকবাল। বলা হয়, জাফর ইকবাল ছিলেন সময়ের চেয়ে এগিয়ে। ফ্যাশনে, চিন্তা-ভাবনায় তিনি ছিলেন সবার চেয়ে আলাদা। আশির দশকে তরুণ-তরুণীদের স্বপ্নের নায়ক ছিলেন। সুদর্শন চেহারা আর নজরকাড়া সব স্টাইলে মাতিয়েছেন দর্শকদের। ২৫ সেপ্টেম্বর এই চিরসবুজ নায়কের জন্মদিন।
১৯৬৬ সালে তিনি নিজের একটি ব্যান্ড গড়ে তোলেন। ‘পিচঢালা পথ’ সিনেমায় তিনি প্রথম গান করেন। মুক্তিযুদ্ধের আগে তিনি কবরীর বিপরীতে ‘আপন পর’ সিনেমাতে অভিনয় করেন। সেটিই তার অভিনীত প্রথম চলচ্চিত্র।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশ নেন জাফর ইকবাল। পরবর্তীতে ‘সূর্যসংগ্রাম’ও এর সিকুয়াল ‘সূর্যস্বাধীন’চলচ্চিত্রে ববিতার বিপরীতে অভিনয় করেন। ১৯৭৫ সালে ‘মাস্তান’চলচ্চিত্রে নায়কের ভূমিকায় অভিনয় করে জনপ্রিয়তা পান।

ক্যারিয়ারে জাফর ইকবাল ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। নন্দিত নায়িকা ববিতার সঙ্গে তার জুটি ছিল দর্শক নন্দিত। ববিতার বিপরীতে ৩০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

জাফর ইকবাল অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ভাই বন্ধু, চোরের বউ, অবদান, সাধারণ মেয়ে, একই অঙ্গে এত রূপ, ফকির মজনুশাহ, দিনের পর দিন, অংশীদার, মেঘবিজলী বাদল, সাত রাজার ধন, আশীর্বাদ, অপমান, এক মুঠো ভাত, নয়নের আলো, ওগো বিদেশিনী, নবাব, প্রতিরোধ ইত্যাদি।

গায়ক হিসেবেও তিনি ছিলেন জনপ্রিয়। ‘বদনাম’ছবিতে তার কণ্ঠে ‘হয় যদি বদনাম হোক আরো’আজও শ্রোতাদের হৃদয়ে ঠাঁই করে আছে।

১৯৯১ সালে ২৭ এপ্রিল মাত্র চল্লিশ বছর বয়সে মৃত্যুবরণ করেন জাফর ইকবাল।

ইসি 
 

আরও পড়ুন

আরও