কেমন আছেন লিচু চাষীরা?
Back to Top

ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

কেমন আছেন লিচু চাষীরা?

পরিবর্তন ডেস্ক ১০:৫৬ অপরাহ্ণ, জুন ০৩, ২০২০

আর মাত্র কয়েকদিন পরেই বাজারে উঠত বোম্বাই, চায়না, মোজাফফরীসহ উন্নত জাতের এসব লিচু। প্রতি গ্রীষ্মেই সুমিষ্ট এসব রসালো ফল বিক্রি করে লাভবান হওয়ার স্বপ্ন বোনেন ঈশ্বরদী ও পাবনার চাষী ও ব্যাপারীরা।

কিন্তু এ বছরটা একটু ভিন্ন রকম কাটছে তাদের। ভয়াবহ করোনার মাঝেই কয়দিন আগে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আম্পানে লণ্ডভণ্ড হয়ে গেছে অনেকের স্বপ্নসাধ।

ঝরে পড়েছে অধিকাংশ বাগানের লিচু, উপড়ে গেছে গাছ। সংশ্লিষ্টরা বলছেন, ক্ষতির পরিমাণ তিনশ’ কোটি টাকা ছাড়াবে, লক্ষ্যমাত্রাও পূরণ হবে না।

চাষীরা জানান, অধিকাংশ বাগানেরই শতকরা ৪০ থেকে ৫০ ভাগ লিচু ঝরে গেছে। করোনা দুর্যোগে পরিবহন ও ক্রেতা সংকটের দুশ্চিন্তার মাঝে এই ক্ষতিতে তারা দিশেহারা।

পাবনায় এ বছর ৪ হাজার ৬০০ হেক্টর জমিতে লিচুর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৪৬ হাজার মেট্রিক টন। যার বাজার মূল্য প্রায় সাড়ে সাতশ’ কোটি টাকা। আমপানের ছোবলে বিপুল পরিমাণ লিচু নষ্ট হওয়ায়, লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না, জানালেন এই কর্মকর্তা।

ঘূর্ণিঝড় আমপানে পাবনায় লিচু, আম, সবজি ও বোরো ধানের ব্যপক ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণ ও ক্ষতিগ্রস্ত চাষীদের তালিকা তৈরিতে যৌথভাবে কাজ করছে কৃষিবিভাগ ও জেলা প্রশাসন।

 

: আরও পড়ুন

আরও