ফেনীতে আমনের বাম্পার ফলন
Back to Top

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

ফেনীতে আমনের বাম্পার ফলন

ফেনী প্রতিনিধি ৬:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৯

ফেনীতে আমনের বাম্পার ফলন

ফেনীতে চলতি আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। জেলা জুড়ে মাঠে মাঠে চলছে ধানকাটার উৎসব। ফলন ভালো হওয়ায় কৃষকের মনেও আনন্দ। চাষি ও মৌসুমি ধান কাটার শ্রমিকদের পদচারণায় মুখরিত চারপাশ।

কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, জেলার ৬ উপজেলায় রোপা আমন উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৮৫ হাজার ১শ ৪৩ মেট্টিক টন চাউল।

জমি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬৮ হাজার ৮১ হেক্টর। এর মধ্যে হাইব্রিড ৩৭ হেক্টর, উফশী ৬১ হাজার ৪শ ৩৪ হেক্টর ও স্থানীয় প্রজাতির ধান ৬ হাজার ৬শ ১০ হেক্টর রয়েছে। তবে চাষ হয়েছে ৬৬ হাজার ৪শ ৪৬ হেক্টর জমি। এর মধ্যে হাইব্রিড ৭ হেক্টর, উফশী ৫৯ হাজার ৯শ ৩৭ হেক্টর ও স্থানীয় প্রজাতির ধান ৬ হাজার ৫শ ২ হেক্টর। এরই মধ্যে ৯১শতাংশ জমির ধান কর্তন হয়েছে।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলার বিভিন্ন এলাকায় হাইব্রিড ও উফশী জাতের আমনের চারা রোপণ করা হয়েছিল। কিছু কিছু এলাকায় স্থানীয় জাতের আমনের চাষও হয়েছে। সব ধরনের জাতেরই এ বছর ফলন আশানুরূপ হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন এলাকায় ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন চাষি ও শ্রমিকরা। চাষির ঘরের উঠোনে চলছে ধান মাড়াইয়ের কাজ। সোনাগাজীর চরাঞ্চলের অনেক কৃষক মাঠের পাশেই ধান মাড়াইয়ের কাজ সারছেন।

চর খোন্দকারের চাষী ভোলা মিয়া জানান, চরে নতুন ধান উঠায় চারদিকে নবান্নের উৎসব বিরাজ করছে। প্রত্যেকের ঘরে ঘরে ধান উঠছে, ব্যস্ত সময় পার করছে সবাই। আশা করি সরকার ন্যায্য মূল্যে ধান ক্রয় করে কৃষকের এ আনন্দ ধরে রাখবেন।

সোনাগাজীর চরাঞ্চলের বাদামতলী গ্রামের কৃষক সিরাজুল ইসলাম জানান, এবার আমন ধানের ফলন ভালো হয়েছে। ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারলে কৃষক লাভবান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন খান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের ফলন ভালো হয়েছে। ইতিমধ্যে জেলার সর্বত্রই ধান কাটা ও মাড়াইয়ের কাজ চলছে। আশা করি আগামী ১০-১৫ দিনের মধ্যে আমন কাটা শেষ হবে।

এএএন/জেডএস

 

: আরও পড়ুন

আরও