কৃষিতে ফল আর্মি ওয়ার্মের আক্রমণ, প্রতিরোধে করণীয়
Back to Top

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

কৃষিতে ফল আর্মি ওয়ার্মের আক্রমণ, প্রতিরোধে করণীয়

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৯

কৃষিতে ফল আর্মি ওয়ার্মের আক্রমণ, প্রতিরোধে করণীয়

ভুট্টা ক্ষেতে ফল আর্মি ওয়ার্ম নামে ফসল বিধ্বংসী নতুন এক পোকার আক্রমণ দেখা দিয়েছে। কীটনাশক দিয়েও প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন কৃষকেরা।

দ্রুত প্রতিরোধ করা না গেলে কৃষকরা বড় ধরনের ক্ষতির মুখে পড়বে বলে ধারণা করছেন তারা।

এমন পরিস্থিতিতে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ফল আর্মি ওয়ার্মের আক্রমণ প্রতিরোধে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) সার্বিক সহযোগিতার বিশ্ববিদ্যালয়ে কীটতত্ত্ব বিভাগের উদ্যোগে মঙ্গলবার এ প্রশিক্ষণ সম্পন্ন হয়।

অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, ফাও প্রতিনিধি ড. নুর মোহাম্মদ খন্দকার, প্রজেক্ট পরিচালক এনায়েত হোসেন।

অধ্যাপক ড. মোহাম্মদ সাখাওয়াত হোসেনের সঞ্চালনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোহাম্মদ আলী।

অনুষ্ঠানে বক্তারা জানান, দেশে বিভিন্ন এলাকার ভুট্টা ক্ষেতে দেখা দিয়েছে ফল আর্মি ওয়ার্মের আক্রমণ। গাছের পাতা থেকে শুরু করে কাণ্ড পর্যন্ত খেয়ে ফেলছে এই পোকা। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ক্ষেতের পরিমাণ। শত শত হেক্টর ফসল নষ্ট হতে চলেছে। দিনে গাছের কাণ্ড ও মাটিতে থাকলেও সন্ধ্যার পর থেকে ছড়িয়ে পড়ে পুরো গাছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, এই পোকা আমাদের দেশে প্রথম দেখা দিয়েছে। ভুট্টার কচি চারার পাতা ও কাণ্ড খেয়ে শিশু অবস্থায়ই গাছের দফারফা করে দিচ্ছে এই পোকা। ভয়ের ব্যাপার হলো এ পোকা এতদিন দেখা যেতো সুদূর আমেরিকা-কানাডায়। এখন আমাদের দেশেও দেখা যাচ্ছে।

পোকাটি দিনে ১০০ কিলোমিটার পাড়ি দিতে পারে। যা খুবই ভয়ঙ্কর। এটি প্রতিরোধে এগিয়ে আসার জন্য ফাওকে ধন্যবাদ জানান তিনি।

এসইউজে/এইচআর

 

: আরও পড়ুন

আরও