ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ৩৫০ হেক্টর জমির ধান পানির নীচে
Back to Top

ঢাকা, বুধবার, ২৫ মে ২০২২ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৯

>

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ৩৫০ হেক্টর জমির ধান পানির নীচে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি ২:২৭ অপরাহ্ণ, এপ্রিল ২২, ২০২২

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে ৩৫০ হেক্টর জমির ধান পানির নীচে
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার দুই হাজারেরর বেশি কৃষকের স্বপ্ন ফিকে হয়ে গেছে। উপজেলার মেদির হাওর, আকাশি হাওর, আটাউড়ি বিল, বালিয়া বিলসহ বিস্তীর্ণ এলাকার ফসলি জমির মাঠ পানির নিচে তলিয়ে গেছে।

সরকারি হিসেব মতে, ৩৫০ হেক্টর ধানের জমি তলিয়ে গেছে। তবে কৃষকরা বলছেন, হাজার হেক্টর জমি এখন পানির নিচে। গত দুই দিনের ঝড়-বৃষ্টিতে ক্ষয় ক্ষতির পরিমাণ আরো বেড়েছে।

হওর পাড়ের কৃষক জিলু চৌধুরী জানান, তার পরিবারের ৭০ কানি ধানি ফসলি জমি এখন পানির নিচে। কৃষি বিভাগ ক্ষতিগ্রস্থদের তালিকা করেছে শুনেছি কিন্তু তার সঙ্গে কেউ যোগাযোগ করেননি।

নাসিরনগর সদরের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) আজদু মিয়া জানান, তার জমিও পানির নিচে। তার এলাকার অনেকের জমির উপর দিয়ে এখন নৌকা যায়। অনেক কৃষক একমাত্র ফসল ধান হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবু সাইদ তারেক জানান, তারা ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা প্রণয়নের কাজ শুরু করছেন। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের সহায়তা নিয়ে দুই হাজার ৫০ জন ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা করা হয়েছে। 

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মেহেদী হাসান শাওন জানান, হাওর পাড়ে মাইকিং করে কৃষককে ৮০ ভাগ পরিপক্ক ধান কেটে আনার জন্য বলা হয়েছে। কৃষি বিভাগের সহায়তায় ক্ষতিগ্রস্থ কৃষকদেরকে সরকারি প্রণোদনার আওতায় নিয়ে আসা হবে।

এএইচএ
 

আরও পড়ুন

আরও
               
         
close