ফেসবুক লাইভে মাধ্যমিকের ভর্তির লটারি বিকালে
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১ | ৫ মাঘ ১৪২৭

ফেসবুক লাইভে মাধ্যমিকের ভর্তির লটারি বিকালে

পরিবর্তন প্রতিবেদক ১:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২১

ফেসবুক লাইভে মাধ্যমিকের ভর্তির লটারি বিকালে
সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির কার্যক্রম আজ থেকে শুরু হতে যাচ্ছে। করোনার কারণে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে এ বছর সব শ্রেণিতেই লটারির মাধ্যমে ভর্তি হবে।

রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট থেকে কেন্দ্রীয়ভাবে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি আজ বিকেল সাড়ে ৩টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি উদ্বোধন করবেন ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন জমা পড়েছে। সফটওয়্যারের মাধ্যমে লটারি পরিচালনা করা হবে। শিক্ষামন্ত্রী উদ্বোধনের পর প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরে ৩৯০টি স্কুলে লটারি হবে।

বিকেল ৫টা থেকে নির্ধারিত লিংকগুলোতে ফলাফল প্রচার করা হবে। লটারি কার্যক্রম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ইউটিউব ও ফেসবুক লাইভে প্রচার করবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী বয়স সংক্রান্ত জটিলতার কারণে আবেদন করতে পারেনি, তারা ৭ জানুয়ারি পর্যন্ত আবেদন করার সময় পেয়েছিলো। উচ্চ আদালতে রিটের পরিপ্রেক্ষিতে আবেদনের সময় বাড়ায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি।

গত ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি কার্যক্রম নির্ধারণ করা হয়েছিলো। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে যে বয়সসীমা নির্ধারণ করে দিয়েছিলো শিক্ষা মন্ত্রণালয়, তাতে ১১ বছরের কম বয়সী কোনো শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছিলো না।

গত ২৯ ডিসেম্বর একজন অভিভাবকের আনা রিট পিটিশনের শুনানি শেষে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া ১১ বছর বয়সের শর্ত স্থগিত করে আদেশ দেন হাইকোর্ট। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে চলতি বছরের ভর্তি কার্যক্রমের সময় সীমা সাত দিন বাড়াতেও আদেশ দেন উচ্চ আদালত।

ওএস/এসকে

 

 

আরও পড়ুন

আরও