বাজারে আসছে দাঁত গজানোর ওষুধ
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮



বাজারে আসছে দাঁত গজানোর ওষুধ

পরিবর্তন ডেস্ক ১২:৫০ অপরাহ্ণ, এপ্রিল ০৮, ২০২১

বাজারে আসছে দাঁত গজানোর ওষুধ
শিশুদের ফোকলা দাঁতের হাসি আমাদের আনন্দিত করে। বড়দের বেলায় কিন্তু তার বিপরীত। মানুষ মোটেই দাঁত পড়ে যাওয়া পছন্দ করেন না। বরং দ্রুত দাঁত পড়ে গেলে তারা বিমর্ষই হয়ে পড়েন। ফোকলা হতে আর কার ভালো লাগে? হাসলেও সঙ্কোচ, খাবার খেতেও অসুবিধা।
কিন্তু দুশ্চিন্তা দূর করছেন জাপানি বিজ্ঞানীরা। কিয়োটো বিশ্ববিদ্যালয় (Kyoto University) এবং ফুকুই বিশ্ববিদ্যালয় (the University of Fukui)-য়ের বিজ্ঞানীদের দাবি, নতুন করে দাঁত গজিয়ে ফেলার রহস্যের সমাধান করে ফেলেছেন তারা। 

জাপানি বিজ্ঞানীরা জানিয়েছেন, এ বিষয়ে ইঁদুর এবং বেজির মতো স্তন্যপায়ীর উপরে গবেষণা করে সাফল্য পেয়েছেন তারা। ওই সমস্ত প্রাণীর নতুন করে দাঁতও গজিয়েছে। এ বার কুকুর এবং শূকরের উপরও গবেষণা চালাবেন। সায়েন্স অ্যাডভান্সেস নামে একটি জার্নালে সম্প্রতি তাদের এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। 

গবেষকদের দাবি, শুধুমাত্র একটি জিনকে নিষ্ক্রিয় করে ফেলতে পারলেই দাঁত গজিয়ে দেওয়াটা সম্ভব হবে। গবেষকদল শরীরের বিভিন্ন রাসায়নিক, যেগুলো দাঁতের বৃদ্ধির জন্য দায়ী, সেগুলোকে নিয়ে কাজ শুরু করেছিলেন। ক্রমে তারা সেই নির্দিষ্ট জিনটিরই খোঁজ করেন যা সরাসরি দাঁতের বৃদ্ধির সঙ্গে জড়িত (lead to tooth growth)। ইউএসএজি-১ হল সেই জিন। USAG-1 জিনটি সক্রিয় থাকলেই দাঁতের বৃদ্ধি বাধা পায় এবং নিষ্ক্রিয় হলে দাঁত বেড়ে ওঠে। ইঁদুর-সহ কিছু স্তন্যপায়ী প্রাণীর ইউএসএজি-১ জিন নিষ্ক্রিয় করে দিয়ে গবেষকরা দেখেছেন তাদের নতুন দাঁত গজিয়েছে।

ফলে তারা আশ্বস্ত করছেন, মানুষেরও আর চিন্তা নেই। এই চিকিৎসা বিজ্ঞান প্রয়োগ করে এবার ফোকলা মানুষের মুখেও গজিয়ে দেওয়া সম্ভব হবে আনকোরা নতুন দাঁত।

সুত্র: mashable

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও