ঘরে বসে পুরনো জিনিসকে দিন নতুন রূপ
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮



ঘরে বসে পুরনো জিনিসকে দিন নতুন রূপ

পরিবর্তন ডেস্ক ১২:৫২ অপরাহ্ণ, এপ্রিল ০৭, ২০২১

ঘরে বসে পুরনো জিনিসকে দিন নতুন রূপ
বাড়িতে বসে সময় কাটানোর জন্য অনেক কিছুই করছেন। এর মাঝে খুঝে খুঁজে হয়তো অনেক পুরনো জিনিস বের করেছেন যা ফেলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে সেইসব জিনিসগুলো ফেলে দেয়ার আগে একবার ভাবুন। এই পুরনো জিনিসকে নতুন রুপ দিয়ে পরিবর্তন আনতে পারেন আপনারঘরের সাজে। আসুন তাহলে আজ জেনে নেই কি কি রুপ বদল আনতে পারেন আপনার ঘরের সাজে।
বাড়িতে পুরনো কাঠের আলমারি থাকলে তাতে হলুদ, লাল, সবুজ এই ধরনের রং ব্যবহার করতে পারেন। খেয়াল রাখবেন, কাঠের আলমারিটা যে দেওয়ালের দিকে রাখবেন, সেই দেওয়ালের রঙের সঙ্গে যেন কনট্রাস্ট থাকে।

আপনি নিশ্চয় অনেক জায়গাতেই কাচের শিশিতে আলো দেখেছেন। আপনি বাড়িতেও সেইরকম আলো তৈরি করতে পারেন। বাড়িতে থাকা ভদকা বা বিয়ারের বোতল রং করে তার ভেতরে রেখে দিন টুনি বাল্‌ব। কোনো কাচের জগ বা কাচের বয়ামেও টুনি বাল্‌ব ভরে দিতে পারেন। আলো জ্বেলে দিন, ঘর  মায়াবী মনে হবে।

পুরনো অ্যালুমিনিয়াম কেটলি আছে বাড়িতে? ব্যবহার করা হয় না নিশ্চয়। ফেলে না দিয়ে, তাতে আপনার পছন্দের রং করুন। দেখতে সৌখিন লাগবে, ঘর সাজানোর সামগ্রী হিসেবে ব্যবহার করতে পারেন। অ্যাক্রিলিক পেইন্ট দিয়ে রঙ করে শো-পিস হিসাবে ব্যবহার করতে পারেন।

আমাদের অনেকের বাড়িতেই পুরনো ফুলদানি থাকে, সেটা বাতিল না করে পুরনো ফুলদানিতে রং করতে পারেন, তাতে বাহারি পাতাবাহারের গাছ রেখে ঘরে সাজাতে পারেন। যত্নও কম করতে হয়, আবার দেখতেও সুন্দর লাগে।

বাড়িতে কোনো দেওয়াল বেশি পুরনো হয়ে গেলে, রঙ না করিয়ে রঙিন ওয়াল স্টিকার ব্যবহার করতে পারেন। এতে আপনার ঘর আকর্ষণীয় লুক দেবে। আবার পাশাপাশি আপনাকে ঘর নতুন দেখাবে।  

পুরনো টুকরো কাপড় দিয়ে তৈরি করে নিতে পারেন ফ্লোর ম্যাট। কীভাবে বানাবেন ফ্লোর-ম্যাট? প্রথমে বাতিল করা কাপড়গুলো একটার সাথে আরেকটা লম্বা লম্বাভাবে সুতার সাহায্যে আটকিয়ে, এরপর সমান তিনটি কাপড় একত্র করে বেণীর মতো করে নিন। এভাবে কাপড়ের অনেকগুলো বেণী পেঁচিয়ে পেঁচিয়ে গোল করে করে সুতোর সাহায্যে আটকাতে থাকুন। তৈরি হয়ে যাবে ফ্লোর-ম্যাট।  

বাড়ির স্নিগ্ধতা বজায় রেখে অল্প আসবাব ব্যবহার করেই প্রবেশ চত্বরে দিতে পারেন এক নতুন লুক। প্রবেশ দ্বারে সুন্দর পাপোশ রাখুন, বাতিল করা পুরনো কাপড় দিয়ে বানিয়ে নিন পাপোশ।     

ঘরকে চমৎকার করে সাজাতে আমরা বাজার থেকে অনেক রকমের শো-পিস কিনি। নতুন আসবাবাপত্র কিনি ঘর সাজানোর জন্য। কিছুদিনের পুরনো হয়ে গেলেই জিনিসপত্র বদলে দেওয়ার অভ্যাস আছে। তবে তা বাতিল না করে ঘরের অনেক কাজে তা ব্যবহার করা যায়।

ওস/ইসি
 

আরও পড়ুন

আরও