ভারতে তৃতীয় ঢেউয়ে শিশুদের নিয়ে শঙ্কা
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

ভারতে তৃতীয় ঢেউয়ে শিশুদের নিয়ে শঙ্কা

পরিবর্তন ডেস্ক ১২:৫১ অপরাহ্ণ, জুন ০৫, ২০২১

ভারতে তৃতীয় ঢেউয়ে শিশুদের নিয়ে শঙ্কা
করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে শিশুদের জন্য ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিল ভারতের স্বাস্থ্য দফতর। আপাতত বড়দের ভেন্টিলেটরে কিছু প্রযুক্তিগত পরিবর্তন করে তা শিশুদের উপযোগী করে তোলা যায় কিনা তারই চেষ্টা করছে ভারত সরকার।
কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হচ্ছে বহু কমবয়সী। এর মধ্যে শিশুরাও রয়েছে। প্রথম ঢেউয়ে শিশুদের করোনা আক্রান্তের হার ছিল মাত্র ২ শতাংশ। এবার তা বেড়েছে। করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে শিশুদের বেশি আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। সেকথা মাথায় রেখেই শিশুদের জন্য ভেন্টিলেটরের সংখ্যা বাড়ানোর কথা ভাবেছে ভারত সরকার।

শিশুদের জন্য ভেন্টিলেটরের সংখ্যা কীভাবে বাড়ানো যায় তা পর্যালোচনা করতে শুক্রবার একটি উচ্চপর্যায়ের বৈঠকে বসে রাজ্য স্বাস্থ্য দফতরে। শিশুদের জন্য ভেন্টিলেটর কেনার কথা ওঠার পাশাপাশি আলোচনা হয়েছে বড়দের ভেন্টিলেটরে কিছু প্রযুক্তিগত পরিবর্তন ঘটিয়ে তা শিশুদের উপযোগী করে তোলা যায় কিনা।   

উল্লেখ্য, করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে ইতিমধ্যেই সেখানে সব মেডিক্যাল কলেজের শিশু বিভাগকে শিশুদের ইনটেনসিভ কেয়ার ইউনিট তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে জেলায় শিশুদের মধ্যে করোনা সংক্রমণ বাড়লে তা মোকাবিলা করা যায়।

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও