প্রচণ্ড গরমে ফ্রিজের ঠাণ্ডা পানি ডেকে আনবে বিপদ
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

প্রচণ্ড গরমে ফ্রিজের ঠাণ্ডা পানি ডেকে আনবে বিপদ

পরিবর্তন ডেস্ক ১০:৪২ পূর্বাহ্ণ, মে ২৩, ২০২১

প্রচণ্ড গরমে ফ্রিজের ঠাণ্ডা পানি ডেকে আনবে বিপদ
বাইরে থেকে গরমে ঘেমেনেয়ে বিদ্ধস্ত হয়ে বাড়ি ফিরেই ফ্রিজ থেকে ঠাণ্ডা পানি ঢক ঢক করে খান বুঝি? জানেন কি, গরমে এভাবে ঠাণ্ডা পানি খেলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে? আসুন এ বিষয়ে কিছু জরুরি তথ্য জেনে নেওয়া যাক।
বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের উপর। এই ভেগাস স্নায়ু হল আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠাণ্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদগতি অনেকটাই কমে যেতে পারে।

শরীরচর্চা বা ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানি একেবারেই খাওয়া উচিত নয়। কারণ, ওয়ার্কআউটের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠাণ্ডা পানি খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর যদি সামান্য উষ্ণ জল খাওয়া যায়, তবে উপকার পেতে পারেন।

অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার প্রভাবে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যে সমস্ত পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পরে ঠাণ্ডা পানি খাওয়া একেবারেই এড়িয়ে চলা উচিত। কারণ, এর ফলে শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরিক্ত আস্তরণ তৈরি হয় যা থেকে সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close