শিশুদের জন্য আতঙ্ক সিঙ্গাপুর কোভিড স্ট্রেন
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

শিশুদের জন্য আতঙ্ক সিঙ্গাপুর কোভিড স্ট্রেন

পরিবর্তন ডেস্ক ১২:৩৫ অপরাহ্ণ, মে ২০, ২০২১

শিশুদের জন্য আতঙ্ক সিঙ্গাপুর কোভিড স্ট্রেন
কোনো কোনো সমীক্ষায় দেখা গিয়েছে, কোভিডের সিঙ্গাপুর ভাইরাসের জন্য শিশুদেকে নিয়ে উদ্বেগ বাড়ছে, এই ভাইরাসে ছোটদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। শিশুদের ক্ষেত্রে করোনার আচরণ খানিকটা হলেও আলাদা। সিঙ্গাপুর ভাইরাসের ভয়াবহতা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন পার্শবর্তী দেশ ভারত। করোনার তৃতীয় ঢেউ কি শিশুদেরকে মৃত্যুর দিকে ঠেলতে পারে? সিঙ্গাপুর, সেখানকার প্রশাসন সমস্ত স্কুল বন্ধ করে দেয়, শিশুরা সংক্রমিত হতে পারে এমন কিছু খোলা রাখেনি। যেখানে সারা বিশ্ব কোভিডের দ্বিতীয় ঢেউ নিয়ে নাজেহাল সেখানে কোভিডের তৃতীয় ঢেউ সত্যি চিন্তার কারণ। আক্রান্ত হলে কী ধরনের উপসর্গ দেখা দিতে পারে শিশুদের?

শিশুদের ক্ষেত্রে উপসর্গ খুব কম। ভাইরাল লোডের ক্ষেত্রে সেই অর্থে কোনো তত্ত্ব সুপ্রতিষ্ঠিত নয়। শিশুদের বা অপ্রাপ্তবয়স্কদের উপসর্গ তুলনামূলকভাবে অনেক কম। বড়দের বেশিরভাগের ক্ষেত্রে শ্বাসকষ্ট থাকলেও শিশুদের ক্ষেত্রে ডায়ারিয়া, অল্প জ্বরের মতো উপসর্গ দেখা যাচ্ছে।  
 
শিশুরাও সংক্রমণ ছড়ায়। উপসর্গবিহীন বা অল্প উপসর্গ থাকলে শিশুরাও ‘রিজারভয়ার’ হিসাবে কাজ করে, তাদের থেকে সংক্রমণ ছড়াতে পারে আর পাঁচজন পূর্ণ বয়স্ক মানুষের মতোই।
 
Singapore COVID B.1.617.2 এর উপযাতি ইতিমধ্যেই E484Q এবং L452R এ পরিবর্তিত হয়েছে। এই পরিবর্তিত ভাইরাসে সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি যা WHO দ্বারা ঘোষিত।
 
কেন শিশুদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি? বিশেজ্ঞদের মতামত অনুযায়ী ভাইরাসের সংক্রমণে এর শক্তি বাড়ে। তাই শিশুদের জন্য ভয় বাড়াচ্ছে করোনার এই স্ট্রেন।
 
ওএস/ইসি
 

আরও পড়ুন

আরও
               
         
close