আন্তর্জাতিক পুরস্কার জয় বাংলাদেশি শিল্পীর
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

আন্তর্জাতিক পুরস্কার জয় বাংলাদেশি শিল্পীর

পরিবর্তন ডেস্ক ১:০৩ অপরাহ্ণ, জুন ১৩, ২০২১

আন্তর্জাতিক পুরস্কার জয় বাংলাদেশি শিল্পীর
বাংলাদেশি শিল্পী ফাওয়াজ রবের ‘লং ওয়াক হোম’ চিত্রটি পেনআর্ট আন্তর্জাতিক প্রদর্শনীতে প্রথম পুরস্কার অর্জন করেছে। ফ্রান্স, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য সহ সারা বিশ্ব থেকে আশিজন শিল্পীর মধ্যে তার চিত্রটিকে সেরা হিসেবে বিবেচিত হয়।

এমন স্বীকৃতি পাওয়ায় উচ্ছ্বসিত ফাওয়াজ রব গণমাধ্যমকে জানিয়েছেন, আন্তর্জাতিক পুরষ্কার পেয়ে অবশ্যই আনন্দিত, তবে একজন শিল্পীর দায়িত্ব শুধু সুন্দর ছবি আঁকা নয়, তার দায়িত্ব সময়ের কথা বলা, অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানো। 

ছবির বিষয়বস্তু নিয়ে তিনি আরো বলেন, বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের অমানবিকরণ আমাদের সময়ের একটি বড় ট্র্যাজেডি। ছবিটির পেছনে দর্শন হলো, দশ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলমান বার্মা ছেড়ে পালিয়ে এসেছে। তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে, পরিবারের সদস্য নিহত হয়েছে, ফসল পুড়ে গেছে। এমতাবস্থায় জাতিসংঘ নীরব ভূমিকা পালন করছে। অনেক চ্যালেঞ্জ থাকা সত্তে ও বাংলাদেশ রোহিঙ্গাদের শুধুমাত্র ঠাই দেয়নি, তাদের অন্ন বস্ত্রের ব্যবস্থা করেছেন। কিন্তু এভাবে বেশিদিন চলতে পারে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান উদাসীনতা কোনভাবেই গ্রহনযোগ্য নয়। আমার শিল্প যদি রোহিঙ্গাদের দুর্ভোগের দিকে বিশ্ববাসীর মনোযোগ আনতে পারে তবে আমার উদ্দেশ্য সার্থক হবে। এর জন্য যদি শিল্পী হিসেবে পাশ্চাত্যে অথবা চীনে প্রত্যাখ্যাত হতে হয়, তাতে কিছু যায় আসে না।

ফাওয়াজ রব সান ফ্রান্সিসকো (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং ফ্লোরেন্স (ইতালি) এর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি একজন স্থপতি এবং দশ বছর ধরে এন এস ইউ আর্কিটেকচার বিভাগে শিক্ষকতা করছেন। 

একজন স্ব-শিক্ষিত শিল্পী যার প্রথম একক প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়েছিলো খোদ প্যারিসে এবং তার কথা উঠে এসেছিলো ‘লে প্যারিসিয়েন’ ম্যাগাজিনে। তিনি বাংলাদেশী প্রিন্টমেকারদের একজন সক্রিয় সদস্য এবং শত শত শিক্ষার্থীকে প্রিন্টমেকিং শিখিয়েছেন।

এসকে
 

আরও পড়ুন

আরও
               
         
close