লকডাউনেও লেনদেনের শুরুতে ইনডেক্স এগ্রোর চমক
Back to Top

ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১ | ১০ বৈশাখ ১৪২৮

লকডাউনেও লেনদেনের শুরুতে ইনডেক্স এগ্রোর চমক

পরিবর্তন প্রতিবেদক ১:০৯ অপরাহ্ণ, এপ্রিল ০৭, ২০২১

লকডাউনেও লেনদেনের শুরুতে ইনডেক্স এগ্রোর চমক
প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের শেয়ার লেনদেন শুরু হয়েছে আজ ৭ এপ্রিল (বুধবার)। সরকারের ঘোষিত লকডাউনের মধ্যে লেনদেন শুরু হওয়ায় দর বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব পড়বে এমন ধারণা ছিল বাজার সংশ্লিষ্টদের।
কিন্তু লেনদেন শুরুর প্রথম দিনেই লকডাউনের মধ্যেই চমক দেখিয়েছে কোম্পানিটি। কোম্পানিটির প্রতিটি শেয়ার ৭৫ টাকা দরে লেনদেন শুরু হয়েছে। এসময় কোম্পানিটি সার্কিট ব্রেকার স্পর্শ করেছে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

জানা যায়, ‘এন’ ক্যাটাগরির কোম্পানিটির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে: “INDEXAGRO” এবং কোম্পানি কোড হচ্ছে : ৯৯৬৪৩। প্রতিষ্ঠানটির অ্যাডজাস্ট ওপেনিং প্রাইস ছিল ৭৫ টাকা।

দিনশেষে কোম্পানিটির মাত্র ১৯ হাজার ৭৩২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪ লাখ ৮০ হাজার টাকা।

সর্বোচ্চ ৫০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২৫ টাকা বেড়ে নিয়ম অনুসারে সর্বোচ্চ দামে শেয়ারটি লেনদেন হয়েছে। ডিএসইর পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন শুরু হয়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের।

পুঁজিবাজারে তালিকাভুক্তির পর ১০০ কোটি টাকা পরিশোধিত মূলধনী কোম্পানিটির বাজার মূল্য দাঁড়িয়েছে ২৩৬ কোটি ২৬ লাখ টাকার বেশি।

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ আইপিওর মাধ্যমে ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি শেয়ার ইস্যুর পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলন করে। আইপিওর শেয়ার পাওয়া বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে রোববার শেয়ার পাঠিয়েছে কোম্পানিটি। কোম্পানিটির আইপিওতে গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ কোম্পানির ভবন তৈরি, যন্ত্রপাতি ও উপকরণ কেনার পাশাপাশি আইপিও খরচ বাবদ ব্যয় করবে। সেই লক্ষ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিটিকে আইপিওর অনুমোদন দেয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্ট।

ওএস/জেডএস
 

আরও পড়ুন

আরও