কাবুলের কারাগার থেকে মুক্ত ৩ বাংলাদেশি
Back to Top

ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১ | ৫ আশ্বিন ১৪২৮

কাবুলের কারাগার থেকে মুক্ত ৩ বাংলাদেশি

পরিবর্তন ডেস্ক ১১:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

কাবুলের কারাগার থেকে মুক্ত ৩ বাংলাদেশি
আফগানিস্তানের রাজধানী কাবুল অধিকার করে নেয়া এবং প্রেসিডেন্ট আশরাফ গনির দেশত্যাগের পর আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান।

এরইমধ্যে সেখানকার কারাগারের দরজা খুলে দেওয়া হয়েছে। আর এই সুযোগে কারাগার থেকে বের হয়ে গেছেন তিন বাংলাদেশি কারাবন্দী।

উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম সমদূরবর্তী রাষ্ট্রদূত হিসেবে আফগানিস্তানের দায়িত্বও পালন করছেন। 

তিনি বলেন, দেশটিতে বাংলাদেশের মিশন নেই, তাই পুরো দেশের তথ্য জানা নেই। আপাতত কাবুলে থাকা বাংলাদেশিদের খবর পাওয়া গেছে। এছাড়া বাংলাদেশের কোনো নাগরিক দেশটির অন্য কোথাও আছেন কি না, তা জানাতে আফগানিস্তানকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে। 

আফগানিস্তানে কোনো বাংলাদেশি যদি থেকে থাকেন, তাদের সহায়তার জন্য দুটি হটলাইন (+৯৯৮৯৭৪৪০২২০১ ও +৯৯৮৯০৩২৭৫১৫২) খোলা হয়েছে।

দূতাবাস সূত্রে জানা যায়, কারাগার থেকে বেরিয়ে যাওয়া তিন বাংলাদেশি হলেন খুলনার দৌলতপুর উপজেলার মঈন আল মেজবাহ, রাজধানীর মিরপুরের (ভাষানটেক) কাওসার সুলতানা ও ফেনীর ফুলগাজীর উবাইদুল্লাহ হারুন।

অবশ্য সিরাজ আবদুস সাত্তার নামের এক বাংলাদেশি আফগানিস্তানের কারাগারে আটক রয়েছেন বলে খবর পাওয়া গিয়েছিল। 

পরে ঢাকা থেকে যাচাই–বাছাইয়ের পর দেখা গেছে, ওই নামের কোনো বাংলাদেশি আফগানিস্তানে নেই।

বেরিয়ে যাওয়া তিন বাংলাদেশি কারাবন্দীর অপরাধ সম্পর্কে একাধিক তথ্য পাওয়া যায়। কেউ বলছেন, তারা অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। আবার কেউ বলছেন, ওই তিনজনসহ মোট চার বাংলাদেশিকে তালেবানকে সহায়তার অভিযোগে কয়েক বছর আগে কারাগারে পাঠানো হয়েছিল।

রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম বলেন, কারাগার থেকে বেরিয়ে যাওয়া মঈন আল মেজবাহ দূতাবাসে যোগাযোগ করলে তাকে নিরাপদে থাকতে বলা হয়। দূতাবাস তাকে বাংলাদেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করবে বলেও জানিয়ে দিয়েছে।

ওএস/এইচআর
 

আরও পড়ুন

আরও