আফগানিস্তানে ২ মাসের মাথায় সেনাপ্রধান বদল
Back to Top

ঢাকা, বুধবার, ১ ডিসেম্বর ২০২১ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮

আফগানিস্তানে ২ মাসের মাথায় সেনাপ্রধান বদল

পরিবর্তন ডেস্ক ১১:৩৫ পূর্বাহ্ণ, আগস্ট ১২, ২০২১

আফগানিস্তানে ২ মাসের মাথায় সেনাপ্রধান বদল
তালেবান বাহিনীর কাছে একের পর এক প্রাদেশিক রাজধানী হারানোর মাঝেই আফগান সেনাবাহিনীতে রদবদল হলো। নতুন সেনাপ্রধান নিয়োগ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি।
জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমাদজাই-এর বদলে এখন আফগান সেনাদের নেতৃত্ব দেবেন জেনারেল হিবাতুল্লাহ আলিজাই।

স্থানীয় সূত্র ও দেশটির এক সেনা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।

গত মে মাস থেকে ২০ বছরের যুদ্ধক্ষেত্র আফগানিস্তান ছাড়ছে যুক্তরাষ্ট্রের সেনারা। চলতি মাসের শেষ দিকে পুরোপুরি প্রত্যাহার শেষও হবে। 

এরই মধ্যে দেশটির অর্ধেকের বেশি অঞ্চল সশস্ত্র গোষ্ঠী তালেবানদের নিয়ন্ত্রণে চলে গেছে। সর্বশেষ এক সপ্তাহেরও কম সময় ৩৪ প্রাদেশিক রাজধানীর কমপক্ষে ৯টি দখলে নিয়েছে এক সময়ের ক্ষমতাসীনরা।

তালেবানদের সর্বশেষ দখলকৃত দুই শহরের একটি রাজধানী কাবুল থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরত্বে। বুধবারও কান্দাহার ও গজনি শহরে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে।

এদিকে সরকারপন্থীদের সমাবেশে যোগ দিতে প্রেসিডেন্ট আশরাফ গনি উত্তরের ঐতিহ্যগতভাবে তালেবানবিরোধী মাজার-ই-শরীফে যান। সেখানে কুখ্যাত উজবেক যুদ্ধবাজ নেতা আব্দুল রশিদ দোস্তাম ও তাজিক নেতা আতা মোহাম্মদ নূরের সঙ্গে শহরের প্রতিরক্ষা নিয়ে আলোচনা করেন।

দোস্তাম বলেন, উত্তরে অনেকবার তালেবানরা এসেছে। কিন্তু প্রতিবারই আটকা পড়েছিল।

এদিনই জুনে নিয়োগ পাওয়া জেনারেল ওয়ালি মোহাম্মদ আহমাদজাইকে সেনাপ্রধানের পদ থেকে সরিয়ে দেওয়া হয়। এখন হিবাতুল্লাহ আলিজাইকেই অগ্রসর তালেবানদের মোকাবিলা করতে হবে।

মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এখন থেকে আফগানদেরই নিজেদের রক্ষার দায়িত্ব নিতে হবে। নেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বানও জানান তিনি।

জাতিসংঘ জানায়, গত এক মাসে আফগানিস্তানে ১ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সরকার ও তালেবান বাহিনীর সংঘর্ষের শিকার হচ্ছে শিশুরাও। কয়েক দিন আগে ইউনিসেফ উদ্বেগ প্রকাশ করে জানায়, মাত্র তিন দিনেই ২৭ শিশু নিহতের খবর পেয়েছে সংস্থাটি।

ওএস/এইচআর

 

আরও পড়ুন

আরও