ইয়েমেন উপকূলে নৌকাডুবি, বহু মৃত্যুর আশঙ্কা
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২৪ মে ২০২২ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

>

ইয়েমেন উপকূলে নৌকাডুবি, বহু মৃত্যুর আশঙ্কা

পরিবর্তন ডেস্ক ৯:৪০ পূর্বাহ্ণ, জুন ১৬, ২০২১

ইয়েমেন উপকূলে নৌকাডুবি, বহু মৃত্যুর আশঙ্কা
ইয়েমেনের রাস আল-আরাহ এর লোহিত সাগর উপকূলে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ ঘটনায় জেলেরা ২৫টি মৃতদেহ উদ্ধারের কথাও জানিয়েছেন। তবে এতে বহু শরণার্থী মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

ইয়েমেনের এক প্রাদেশিক কর্মকর্তা জানান, দুই দিন আগে ডুবে যাওয়া নৌকাটিতে ১৬০ থেকে ২০০ জন শরণার্থী ছিলেন। তারা সবাই হর্ন অব আফ্রিকার দেশগুলো থেকে এসেছেন বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (আইএমও) এক টুইটে প্রায় দুইশত শরণার্থী নিয়ে নৌকা ডুবে যাওয়ার এ খবর যাচাই করার কথা জানিয়েছে।

ইয়েমেনের সংবাদ সংস্থা এডেন আল-গাদ এর খবরে বলা হয়, সেখানে দেড়শতাধিক শরণার্থী ডুবে গেছেন। তাদের মধ্যে ইয়েমেনের চার নাগরিকও আছেন, যাদের খোঁজ পাওয়া যাচ্ছে না।

হর্ন অব আফ্রিকার দেশ জিবুতির বাব আল-মানদাব প্রণালীর ঠিক পূর্বে ইয়েমেনের রাস আল-আরা উপকূলরেখা মানবপাচারের জন্য খুবই ব্যবহৃত একটি পথ। এই দুই উপকূলের মধ্যে মাত্র ২০ কিলোমিটার চওড়া সমুদ্র রয়েছে। এটি রেড সি কে এডেন উপসাগরের সঙ্গেও সংযুক্ত করেছে।

গত কয়েক বছরে হর্ন অব আফ্রিকার দেশ, বিশেষ করে ইথিওপিয়া এবং সোমালিয়া থেকে হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় করে সমুদ্র পাড়ি দিয়ে ইয়েমেনে আসছেন। তাদের মূললক্ষ্য ইয়েমেনের ধনী প্রতিবেশী সৌদি আরবে পৌঁছানো।

মানবপাচারকারীরা যেসব নৌকায় করে শরণার্থীদের নিয়ে সমুদ্রে ভেসে পড়েন সেগুলোর বেশিভাগেই ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী থাকে। কোনো কোনোটির অবস্থা এতই জীর্ণ থাকে যে সেগুলো সমুদ্র পাড়ি দেওয়ার উপযুক্তই নয়।

ওএস/এইচআর
 

আরও পড়ুন

আরও
               
         
close