‘করোনার উৎস জানাতে চীনকে বাধ্য করতে পারি না’
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

‘করোনার উৎস জানাতে চীনকে বাধ্য করতে পারি না’

পরিবর্তন ডেস্ক ১২:২০ অপরাহ্ণ, জুন ০৮, ২০২১

‘করোনার উৎস জানাতে চীনকে বাধ্য করতে পারি না’
প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস জানতে আরও তথ্য দেওয়ার জন্য চিনকে বাধ্য করতে পারে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার এ কথা জানিয়েছেন ডব্লিউএইচও শীর্ষ স্থানীয় এক কর্মকর্তা। 

তবে কোথা থেকে এল এই প্রাণঘাতী ভাইরাস, কীভাবে ছড়িয়ে পড়ল মানব দেহে, তা বুঝতে বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সোমবারের বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মাইক রায়ান সাংবাদিকদের সঙ্গে বৈঠক করছিলেন। সেখানে এক সাংবাদিক প্রশ্ন করেন, তথ্যপ্রকাশের জন্য চীনকে চাপ দিচ্ছে ডব্লিউএইচও? 

এর জবাবে রায়ান বলেছেন, ‘এই ব্যাপারে কাউকে বাধ্য করার মতো ক্ষমতা নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার। আমরা সমস্ত সদস্য দেশের থেকে সহযোগিতা, সাহায্য আশা করি।’

চীন থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে। উহানের পশুবাজারে বাদুড় থেকে মানুষের শরীরে এটি এসে আসতে পারে। আবার উহানের গবেষণাগার থেকেও এটি ছড়িয়ে থাকতে পারে বলে অভিযোগ রয়েছে। 

সে ব্যাপারে তদন্ত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল গত বছর গিয়েছিল চীনে। কিন্তু সেই দলের সদস্যরা অভিযোগ করেছিলেন, সমস্ত তথ্য তারা পাচ্ছেন না। 

চীনের বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ একাধিক বার তুলেছে আমেরিকা। বিষয়টি নিয়ে দ্রুত তদন্তে শেষ করতে নিজের দেশের গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেই পরিস্থিতিতেই নিজের ক্ষমতার সীমাবদ্ধতার কথা জানাল ডব্লিউএইচও।

এইচআর
 

আরও পড়ুন

আরও