ট্রাম্পকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ
Back to Top

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ২ কার্তিক ১৪২৮

ট্রাম্পকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ

পরিবর্তন ডেস্ক ২:৩৩ অপরাহ্ণ, জুন ০৫, ২০২১

ট্রাম্পকে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। অর্থাৎ অন্তত ২০২৩ সালের জানুয়ারি মাস পর্যন্ত ট্রাম্পকে ফেসবুক থেকে দূরেই থাকতে হবে। শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এই ঘোষণা দেয়।
এই প্রথম নয়। মার্কিন মুলুকে নির্বাচনের সময় হিংসার ঘটনা ঘটে। যাতে তৎকালীন রাষ্ট্রপতি ট্রাম্পের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ রয়েছে। তার জেরে ওই সময় সাময়িকভাবে ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল। যদিও এবার পাকাপাকিভাবে দীর্ঘ সময়ের জন্য নিষেধাজ্ঞামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে হামলা ও সহিংসতা চালাতে সমর্থকদের উস্কানিমূলক পোষ্ট দেওয়ার অভিযোগে গত জানুয়ারিতে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটারে নিষিদ্ধ হন ট্রাম্প। 

সংস্থাটির ওভারসাইট বোর্ড সেই নিষেধাজ্ঞা বহাল রাখলেও 'চিরতরে নিষিদ্ধের' শাস্তির সমালোচনা করে তারা বলেন, এমন শাস্তির ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হয়।

ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্স সংক্রান্ত ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেছেন, ‘ট্রাম্পের পদক্ষেপ ফেসবুকের বিধিনিষেধ কঠোর ভাবে লঙ্ঘন করেছে। তার জেরেই এই শাস্তিমূলক পদক্ষেপ। যদিও শাস্তিই হোক বা না হোক-তা নিয়ে বিতর্কিত হবেই। এঅনেকেই মনে করেন একজন প্রাক্তন প্রেসিডেন্ট হিসেবে তাকে এভাবে সাসপেন্ড করা ঠিক হয়নি। আবার অনেকে মনে করেন, ট্রাম্পকে এখনই সারা জীবনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা উচিত। বর্তমান বিরোধীদের থেকে এই সিদ্ধান্তের সমালোচনা হতে পারে। কিন্তু ওভারসাইট বোর্ডের নির্দেশে মেনেই নির্দিষ্ট পদ্ধতিতেই সব হয়েছে।

ট্রাম্পের যৌক্তিক শাস্তি নির্ধারণ করতে ফেসবুক কর্তৃপক্ষকে ছয় মাস সময় দিয়েছিল ওভারসাইট বোর্ড। কিন্তু এক মাসের মধ্যেই ফেসবুক তাদের সিদ্ধান্ত জানালো। ফেসবুকের বক্তব্য, ট্রাম্পের আচরণ ছিল সংস্থাটির নিয়মকানুনের চরম লঙ্ঘন। তবে ট্রাম্প দাবি করেন, ফেসবুকের এই পদক্ষেপ সেই কোটি কোটি মানুষকে অপমানের শামিল, যারা তাকে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন।

সূত্র:বিবিসি 

এসবিসি
 

আরও পড়ুন

আরও