সূচকের পতনে সপ্তাহের শুরু
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২ | ৩ ভাদ্র ১৪২৯

>

সূচকের পতনে সপ্তাহের শুরু

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৩ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৬

সূচকের পতনে সপ্তাহের শুরু

দিনের শুরু থেকে সূচকের মিশ্র প্রবণতায় রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক  কমেছে । এ সময় ডিএসইর লেনদেন কমেছে প্রায় ৪৮ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেনেও ছিল নিম্নমুখী প্রবণতা। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৮টির, দর কমেছে ১৫২টির ও দর অপরিবর্তিত ছিল ৪০টির। এ সময় ডিএসইতে ২৩ কোটি ৮৮ লাখ ৮৩ হাজার ৫৮৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যার বাজার দর ছিল ৬১০ কোটি ৩০ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪.৭৫ পয়েন্ট কমে ৪৭৮৬.৫৭ পয়েন্টে স্থিতি পায়। এ সময় ডিএসইর শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস আগের কার্যদিবসের তুলনায় ১.৪১ পয়েন্ট বাড়লেও কমেছে ডিএস-৩০ সূচক।

দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ডোরিন পাওয়ার। রোববার কোম্পানিটির ২৪ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, প্রতিষ্ঠানের শেয়ার হাতবদলের পরিমাণ ২১ কোটি ৫৪ লাখ টাকা। টার্নওভারে তৃতীয় অবস্থানে থাকা প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানি কাশেম ড্রাই সেলের ১৮ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এছাড়াও টার্নওভার তালিকায় থাকা এবি ব্যাংকের ১৬ কোটি ৫৭ লাখ টাকা, বেক্সিমকোর ১৫ কোটি ৩৩ লাখ টাকা, ফরচুন সুজের ১৪ কোটি ২০ লাখ টাকা, কনফিডেন্স সিমেন্টের ১৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার, গোল্ডেন হার্ভেস্ট এগ্রোর ১৩ কোটি ৭৬ লাখ টাকা, ন্যাশনাল টিউবসের ১২ কোটি টাকা ও সিএমসি কামালের ১১ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ১১.১৪ পয়েন্ট কমে ৮৯৫১.১৪ পয়েন্টে স্থিতি পায়। এ সময় সিএসইর সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি টাকা কমে ৪০ কোটি টাকায় নেমে এসেছে।

এ সময় সিএসইতে লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির, দর কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের। দিনশেষে সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বেক্সিমকো। রোববার এ কোম্পানিটির ১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এছাড়াও টার্নওভার তালিকায় থাকা অন্যান্যা কোম্পানিগুলো হলো- ফরচুন সুজ, লাফার্জ সুরমা সিমেন্ট,  এবি ব্যাংক, পেনিনসুলা চিটাগং, বিএসআরএম লিমিটেড, ন্যাশনাল ব্যাংক, জেনারেশন নেক্সট, ড্রাগন সুয়েটার ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

জেডএস/এএসআই

 

আরও পড়ুন

আরও
               
         
close